film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৮ ফেব্রুয়ারি ২০২০
রাজতন্ত্রের বিরোধিতা

রাজনৈতিক দল নিষিদ্ধ হচ্ছে থাইল্যাণ্ডে

-

বিরোধী ফিউচার ফরোয়ার্ড পার্টিকে নিষিদ্ধ করার বিষয়ে আজ মঙ্গলবার সিদ্ধান্ত নেবে থাইল্যান্ডের সাংবিধানিক আদালত। আদালতের এই সিদ্ধান্ত সেনা সমর্থিত সরকারের সংখ্যাগরিষ্ঠতাকে জোরদার করতে পারে। মামলাটিতে অভিযোগ করা হয়েছে যে দলটি সাংবিধানিক রাজতন্ত্রকে উৎখাত করতে চাইছে। মামলায় দাবি করা হয়েছে দলটি ইলুমিনাতির সাথে যুক্ত, ষড়যন্ত্রবাদী তাত্ত্বিকদের বিশ্বাস অনুযায়ী যারা বিশ্বে আধিপত্য বিস্তার করতে চায়।
প্রায় দুই বছর আগে অটো-পার্টস ব্যবসায়ী বিলিয়নিয়ার থানাথর্ন জুয়াংগ্রোংগ্রাঙ্কিত প্রতিষ্ঠিত ফিউচার ফরোয়ার্ড পার্টি গত বছরের সাধারণ নির্বাচনে তৃতীয় স্থান লাভ করেছিল। বিরোধীরা বলেছে, সামরিকপন্থী পালং প্রাচারাত পার্টির পক্ষে কৌশলগতভাবে দলটি ব্যবহৃত হচ্ছে।
৪১ বছর বয়সী থানাথর্ন সেনা অভ্যুত্থানের পাঁচ বছর পর পালং প্রাচারাত পার্টির নেতৃত্বাধীন সরকারের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসাবে আবির্ভূত হয়েছেন। পালং প্রাচারাত পার্টি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীন ৬৫ বছর বয়সী সাবেক সামরিক নেতা প্রায়ূথ চান-ওচাকে একজন বেসামরিক প্রধানমন্ত্রী হিসেবে পুনপ্রতিষ্ঠা করেছিলেন।
ফিউচার ফরোয়ার্ড পার্টির নারী মুখপাত্র পান্নিকা ওনিচ বলেছেন, মামলাটিতে রাজতন্ত্রের বিরোধিতার এমন একটি অভিযোগ ব্যবহার করে মূলত দলটিকে নির্মূল করার চেষ্টা করা হচ্ছে। অথচ দলটির বিরুদ্ধে তোলা এই অভিযোগের খুব কমই প্রমাণ আছে। তবে এটা স্পষ্ট যে রাজতন্ত্রবিরোধী দাবিই কেবলমাত্র ফিউচার ফরওয়ার্ড পার্টিকে ধ্বংস করতে পারে। আমরা জোর দিয়ে বলছি যে এটি ইচ্ছাকৃত রাজনৈতিক হয়রানি।
মামলাটি জুলাই মাসে সাংবিধানিক আদালতে গৃহীত হয়। দলের ত্রিভূজাকার লোগো ইলুমিনাতির সাথে মিলে যাওয়ায় দলটিকে থাইল্যান্ডের সাংবিধানিক রাজতন্ত্রের জন্য হুমকিস্বরূপ বলে অভিযোগ করা হয়। এতে দলটির ইশতেহারের ভাষায়, বিগত দিনের ব্যবসায়িক বিনিয়োগ, ফেসবুকের ছবি এবং দলের শীর্ষস্থানীয় মূল ব্যক্তিত্বদের বক্তৃতা-বিবৃতিতে দলটি প্রতিষ্ঠার আগে থেকেই সাংবিধানিক রাজতন্ত্রের প্রতি ব্যক্তিগত বৈরিতা নির্দেশ করে বলে অভিযোগ করা হয়েছে।
গত মে মাসে অভিযোগ দায়েরকারী নাত্তাপর্ন তুপরায়ন রয়টার্সকে বলেন, ‘আমি অতীত থেকে এখন পর্যন্ত তাদের আচারনের দিকে নজর রেখেছি। আমি এটা করেছি কারণ আমি থাই।


আরো সংবাদ