২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইরানের সর্বোচ্চ নেতাকে ট্রাম্পের হুঁশিয়ারি

-

বক্তব্য দেয়ার সময় আরো সতর্ক থাকতে ইরানের সর্বোচ্চ নেতাকে হুঁশিয়ার করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার আট বছর পর জুমার নামাজের খুতবায় যুক্তরাষ্ট্রকে আক্রমণ করে খামেনির ভাষণের পর এই প্রতিক্রিয়া জানান ট্রাম্প।
ট্রাম্প টুইটার বার্তায় বলেন, ‘তথাকথিত ইরানের এ সর্বোচ্চ নেতা সা¤প্রতিককালে যুক্তরাষ্ট্র ও ইউরোপের ব্যাপারে অতি নোংরা কিছু কথা বলেছেন।’ ট্রাম্পের মতে, খামেনির পীড়াদায়ক এসব কথা বলা ভুল ছিল। বক্তব্যে খামেনি যুক্তরাষ্ট্রকে ‘বজ্জাত’ হিসেবে উলেøখ করেন এবং ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিকে আমেরিকার দালাল বলেন। শুক্রবার দিনের শেষে ট্রাম্প হুঁশিয়ার করে বলেন, ‘তাদের অর্থনীতির পতন ঘটছে। তাদের দেশের জনগণ নানা সমস্যায় জর্জরিত হচ্ছে। বক্তব্য দেয়ার ক্ষেত্রে তাকে অনেক সতর্ক থাকতে হবে।’
ইরাকে মার্কিন হামলায় কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি হত্যা ও প্রতিশোধ হিসেবে বাগদাদে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় উভয় দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যুদ্ধ পরিস্থিতিতে ইরানের সেনাবাহিনী ভুল করে ১৭৬ জন যাত্রীবাহী ইউক্রেনের একটি বিমানকে ভূপাতিত করে। এই ঘটনায় ইরানিরা বিক্ষোভ করছেন এবং খামেনির পদত্যাগ চাইছেন। এই পরিস্থিতিতে শুক্রবার দীর্ঘ আট বছর পর জুমার নামাজে ইমামতি করেন খামেনি। নামাজের আগে দেয়া খুতবায় তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপকে আক্রমণ করেন এবং ইরানি সেনাবাহিনীকে সমর্থন করেন। ভাষণে তিনি ট্রাম্পকে ভাঁড় আখ্যা দিয়ে বলেন, ইরানি জনগণের পেছনে বিষাক্ত ছুরি ধরে রেখে তাদের সমর্থন দেয়ার কথা বলছেন মার্কিন প্রেসিডেন্ট। ইরাকের মার্কিন সেনা অবস্থানে হামলা চালিয়ে ইরান যুক্তরাষ্ট্রের মুখে চড় দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

 


আরো সংবাদ



premium cement