২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পামওয়েল নিয়ে সঙ্কট নিরসনে দাভোসে ভারত-মালয়েশিয়া

-

ভারত ও মালয়েশিয়ার বাণিজ্য মন্ত্রীরা আগামী সপ্তাহে দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক বৈঠকের সময় দ্বিপাÿিক বৈঠক করবেন। পাম তেল নিয়ে দুই দেশের মধ্যকার উত্তেজনার মধ্যে শুক্রবার মালয়েশিয়া সরকারের একজন মুখপাত্র রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন ।
হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশটির সা¤প্রতিক নীতিগুলোর বিরুদ্ধে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ যেসব কথা বলেছেন তার বিরুদ্ধে বারবার আপত্তি জানিয়েছিল ভারত। মাহাথির মুসলমানদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে ভারতের সরকারের সমালোচনা করেছিলেন।
পাম তেলের দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী এবং রফতানিকারক দেশ মালয়েশিয়া একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। গত সপ্তাহে বিভিন্ন প্রকারের পণ্যা আমদানির ওপর ভারতের নিষেধাজ্ঞা আরোপ করাকে নয়াদিলিøর কার্যকলাপের বিরুদ্ধে মাহাথিরের সমালোচনার প্রতিশোধ হিসাবে দেখা হচ্ছে। বিশেষ করে মালয়েশিয়ার পণ্যদ্রব্য আমদানির ব্যাপারে সরকারের বিধিনিষেধ আরোপের চেষ্টা করার কথা বৃহস্পতিবার অস্বীকার করেছেন ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়াল।
বৃহস্পতিবার রয়টার্স জানায়, ভারতীয় প্রবাসী ও পণ্যদ্রব্য সম্পর্কে কঠোর বিধিমালা করার আহŸান জানালেও মালয়েশিয়া আপাতত কোনো প্রতিশোধ নেয়ার কথা বলে ভারতের সাথে বিবাদ বাড়ানো চায় না বলে জানান মাহাথিরের মিডিয়া উপদেষ্টা। মালয়েশিয়া পাল্টা পদÿেপের পরিবর্তে ক‚টনীতির ওপর নির্ভর করতে চায় বরে জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল