esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৮ ফেব্রুয়ারি ২০২০

যুক্তরাষ্ট্রের সাথে ১০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব তালেবানের

-

যুক্তরাষ্ট্রের সাথে কাক্সিক্ষত চুক্তি স্বাক্ষর হলে ১০ দিনের যুদ্ধবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে তালেবান। এ সময়ে আফগান সরকারি বাহিনীর ওপরও সহিংসতা কমিয়ে আনবে বলে জানিয়েছে তারা। তবে তাদের চুক্তির শর্ত কি ছিল তা স্পষ্টভাবে এখনো জানা যায়নি।
আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিরুদ্ধে তালেবানের ১৮ বছরের যুদ্ধ অবসানে ২০১৮ সালের জুন থেকে দোহায় মার্কিন কর্মকর্তাদের সাথে আলোচনা শুরু করে তালেবান। এ বছরের সেপ্টেম্বরে উভয়পক্ষের আলোচকরা একটি চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছানোর কথা বললেও পরে তা বাতিল করে দেন ট্রাম্প। এর তিন মাসের মাথায় শনিবার নতুন করে আনুষ্ঠানিক আলোচনায় বসে দুইপক্ষ। এর আগে অবশ্য উভয়পক্ষের তরফেই অনানুষ্ঠানিক আলোচনার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।
সর্বশেষ এই আলোচনা যদি সফল হয় তবে আফগানিস্তানে দীর্ঘ দিন ধরে চলা সঙ্ঘাতের অবসান হবে। তালেবানের এক মুখপাত্র সুহাইল সাহিন জানান, আলোচনার জন্য তারা বুধ ও বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তাদের সাথে বসেছেন। দুইপক্ষের এই আলোচনা খুবই কার্যকরী ছিল বলে জানান তিনি।
এই ব্যাপারে সংশ্লিষ্ট এক ব্যক্তি রয়টার্সকে জানান, তালোনের শীর্ষ নেতারা মার্কিন সেনাদের সাথে ১০ দিনের যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনা করেছেন এবং সম্মতি জানিয়েছেন। একই সাথে এই সময়ে আফগান সরকারি বাহিনীর ওপর হামলাও কমাবে তারা। সিনিয়র এক তালেবান কমান্ডার বলেন, যুক্তরাষ্ট্র চেয়েছিল আমরা যেন আলোচনার সময় যুদ্ধ বন্ধ রাখি। আমাদের শূরা পরিষদ থেকে জানানো হয় আমরা যেদিন শান্তি চুক্তিতে স্বাক্ষর করব সেদিনই যুদ্ধ থামবে।’

 


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat