২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বৈরুতে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে আহত ৫৪

-

লেবাননের রাজধানী বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সাথে দাঙ্গা পুলিশের সংঘর্ষে অন্তত ৫৪ জন আহত হয়েছে। অবস্থান ধর্মঘটে বসা বিক্ষোভাকারীদের ওপর মুখোশ পরা কিছু লোক হামলা চালালে তারা পার্লামেন্টের কাছে একটি স্কয়ারে সরে যাওয়ার চেষ্টা করে, কিন্তু পুলিশ তাদের বাধা দিলে সংঘর্ষ শুরু হয়।
বিক্ষোভকারীদের পাথর নিক্ষেপের জবাবে পুলিশ কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে। এ সময় কয়েক ডজন বিক্ষোভকারী আহত হওয়ার পাশাপাশি অন্তত ২০ জন পুলিশ কর্মকর্তাও আহত হয়। লেবানন সরকারের অর্থনৈতিক অব্যবস্থাপনায় ক্ষুব্ধ জনতা অক্টোবর থেকে রাস্তায় নেমে ক্ষমতাসীন অভিজাত মহলের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে। শান্তিপূর্ণভাবে ওই প্রতিবাদ শুরু হলেও পরে মাঝে মধ্যে সহিংসতার ঘটনা ঘটেতে থাকে। শনিবারের সংঘর্ষের ঘটনা তার মধ্যে একটি।
বিক্ষোভের মুখে লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি পদত্যাগ করার পর থেকে প্রতিবাদকে কেন্দ্র করে সহিংসতা দেখা দিতে শুরু করে। হারিরি পদত্যাগ করলেও নতুন সরকার গঠনের আলোচনা স্থবির হয়ে আছে।
মোনা ফাওয়াজ নামের সরকারবিরোধী এক বিক্ষোভকারী বলেন, ‘প্রতিবাদটি অত্যন্ত শান্তিপূর্ণ ছিল। প্রত্যেকেই একতার গান গাইছিল, পরিবেশ পুরোপুরি শান্ত ছিল। কিন্তু একপর্যায়ে একদল তরুণ তাদের ও আমাদের পৃথক করা এক দিকের বেষ্টনী ঠেলে এগোতে শুরু করে। এ সময় প্রচুর পুলিশ এসে আমাদের পেছনে ঠেলে দিয়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করে, তার পর তারা আমাদের ওপর কাঁদুনে গ্যাস ছোড়া শুরু করে। এসব শক্তি প্রদর্শনের বাস্তব কোনো কারণ ছিল না।’
বৈরুতে প্রচুর দাঙ্গা পুলিশ ও নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে, তারা বিক্ষোভাকারীদের বাধা দিচ্ছে, পেটাচ্ছে ও আটক করছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। লেবাননের সিভিল ডিফেন্স জানিয়েছে, তারা আহত ৫৪ জনকে চিকিৎসা দিয়েছে, এদের মধ্যে অর্ধেকেরও বেশি জনকে হাসপাতালে নিয়ে গেছে। এই আহতরা সবাই বেসামরিক ছিল কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement