২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে পাল্টা পদক্ষেপ : তুরস্ক এস-৪০০ ক্রয় ইস্যু

-

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলে তার পাল্টা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি পুনর্ব্যক্ত করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসোগলু। রাশিয়ার সাথে আঙ্কাকার মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি নিয়ে ওই নিষেধাজ্ঞার হুমকি দিয়ে আসছে ওয়াশিংটন। কাতারের রাজধানী দোহায় এক সম্মেলনে শনিবার কাভুসোগলু বলেন, ‘পরিণতি যাই হোক না কেন’ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে রাশিয়ার সাথে করা চুক্তি বাতিল করবে না তুরস্ক।
সাধারণত তুরস্ককে ক্ষেপণাস্ত্র ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো। তবে প্রতিরক্ষা খাতে পুরোপুরি ইউরোপের ওপর নির্ভরশীল থাকতে চায় না আঙ্কারা। এ জন্য রাশিয়ার কাছ থেকেও অস্ত্র কেনায় মনোযোগী হয়। ২০১৭ সালের ডিসেম্বরে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার ঘোষণা দেয়। তুরস্কের এ সিদ্ধান্তে অসন্তুষ্ট হয় যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী এ বছরে দুই চালানে এসব ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হাতে পেয়েছে আঙ্কারা। নতুন করে আবারো ওই ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করার চেষ্টা চালাচ্ছে তারা। তুরস্কের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে যুক্তরাষ্ট্র দেশটির কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি স্থগিত করেছে। আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দিয়ে আসছে তারা।
গত শনিবার দোহায় মওলুদ কাভুসোগলু বলেন, ‘নিষেধাজ্ঞা ও হুমকিমূলক ভাষায় কোনো কাজ হবে না। যদি নিষেধাজ্ঞা আরোপ করাই হয় তা হলে তুরস্ক পাল্টা ব্যবস্থা নেবে।’ রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা ও উত্তর সিরিয়ায় সাম্প্রতিক অভিযান চালানোর কারণে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তে গত সপ্তাহে সমর্থন দিয়েছে মার্কিন সিনেটররা। তাৎক্ষণিকভাবে ওই পদক্ষেপের নিন্দা জানায় তুরস্ক।
সিনেটের পদক্ষেপকে আঙ্কারার বিরুদ্ধে কঠোর হতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর চাপ প্রয়োগ হিসেবে দেখছে তারা। রাশিয়ার সাথে সামরিক বাণিজ্য করা দেশগুলোর ওপর অর্থনৈতিক দণ্ড আরোপ করতে ২০১৭ সালেই এক আইনে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 


আরো সংবাদ



premium cement