২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২০৫০ সালে কার্বন নিঃসরণ শূন্যে নামাতে একমত ইউরোপীয় ইউনিয়ন

-

কয়লানির্ভরশীল দেশ পোল্যান্ডকে ছাড়াই ইউরোপ মহাদেশে ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার পরিকল্পনায় একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। ব্রাসেলসে ম্যারাথন আলোচনার পর শুক্রবার তারা মতৈক্যে পৌঁছাতে সক্ষম হন। নিজেদের সিদ্ধান্ত জানাতে পোল্যান্ডকে আগামী সম্মেলন পর্যন্ত সময় দেয়া হয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের প্রেসিডেন্ট শার্লস মিশেল বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে আমরা একটি চুক্তিতে উপনীত হয়েছি, এটা খুবই গুরুত্বপূর্ণ এ বিষয়ে ইউরোপের দৃঢ় সঙ্কল্পের জন্য এ চুক্তি জরুরি ছিল।
বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি রোধে ২০১৫ সালে প্যারিসে স্বাক্ষরিত জলবায়ু চুক্তির অন্যতম লক্ষ্যগুলোর একটি ২০৫০ সালের মধ্যে বিশ্ব কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনা। নেতারা চান ইউরোপকে এই লক্ষ্যপূরণ করা প্রথম মহাদেশ হিসেবে দেখতে।
প্যারিস চুক্তিতে বিশ্বনেতারা বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি প্রাক-শিল্পায়ন যুগের পর্যায়ের ওপরে সর্বোচ্চ দুই ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে একমত হয়েছিলেন। ওই লক্ষ্যমাত্রা পূরণের জন্য ইউরোপের দেশগুলোকে অবশ্যই কার্বন নিঃসরণ কমিয়ে আনতে হবে।
পোল্যান্ডের জন্য এই পরিকল্পনা বাস্তবায়ন সহজ নয় কারণ দেশটির মোট জ্বালানির ৮০ শতংশের উৎস কয়লা। তাই তারা শুরু থেকেই পরিকল্পনার বিরোধিতা করেছে। শুক্রবার এ বিষয়ে বিতর্কের পর পোলান্ড শেষ পর্যন্ত পরিকল্পনা থেকে নিজেদের সরিয়ে নেয়। জার্মানির চ্যান্সেলর আঞ্জেলা মারকেল সাংবাদিকদের বলেন, পোল্যান্ডের হাতে ২০২০ সালের জুন পরবর্তী সম্মেলন পর্যন্ত সময় আছে।
শুধু পোল্যান্ডই নয়, চেক রিপাবলিক থেকেও আপত্তি জানানো হয়। কিন্তু যখন বলা হয় দেশগুলো কার্বন নিঃসরণ কমাতে জীবাশ্ম জ্বালানির পরিবর্তে পরমাণু শক্তি ব্যবহার করতে পারবে তখন চেক সরকার আপত্তি তুলে দেয়।


আরো সংবাদ



premium cement