২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

  মার্কিন সিনেটে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন

-

সিরিয়ায় আক্রমণাত্মক ভূমিকা এবং রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার পরে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞার জন্য আনা বিলে বুধবার মার্কিন সিনেট কমিটি সমর্থন জানিয়েছে। আঙ্কারার বিরুদ্ধে নেয়া সর্বশেষ এই পদক্ষেপটি রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আরো কঠোর হওয়ার দিকে ঠেলে দেবে। তবে তুরস্ক বলেছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রাশিয়ার এস-৪০০ ব্যবহার বাধাগ্রস্ত হবে না।
রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেট বৈদেশিক সম্পর্ক কমিটি পূর্ণ সিনেটে ‘প্রমোটিং আমেরিকান ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড প্রিভেন্টিং দ্য রিসার্জেন্স অব আইএসআইএস অ্যাক্ট অব ২০১৯’ প্রেরণ করলে ১৮ জন এর পক্ষে এবং চারজন বিপক্ষে ভোট দেন।
প্যানেলের শীর্ষস্থানীয় ডেমোক্র্যাট সিনেটর বব মেনেনডিজের সাথে বিলের প্রধান পৃষ্ঠপোষক প্যানেলের রিপাবলিকান চেয়ারম্যান সিনেটর জিম রিশ বলেছেন, ‘তুরস্কের আচরণ পরিবর্তনে পদক্ষেপ নেয়ার জন্য সিনেটের সবার একত্র হওয়ার সময় এখনই।
আরেক রিপাবলিকান সিনেটর র্যান্ড পল এই আইনটির বিরোধিতা করেছিলেন। তিনি বলেছিলেন যে, এটি প্রেসিডেন্টের ক্ষমতাকে দুর্বল করে দেবে এবং তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে ন্যাটো মিত্রের ক্ষেপণাস্ত্রব্যবস্থা ক্রয় এবং সিরিয়ায় যুদ্ধের মতো বিষয়ে আলোচনা করা আরো কঠিন করে তুলবে। অন্য সিনেটররা দৃঢ়ভাবে দ্বিমত পোষণ করেন। ট্রাম্পের সহযোগী রিপাবলিকানদের পাশাপাশি ডেমোক্র্যাটদের অনেক আইনবিদ তুরস্কের এস-৪০০ ক্রয় সম্পর্কে ক্ষুব্ধ, এটাকে তারা ন্যাটোর নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে।
তারা উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারে ট্রাম্পের সিদ্ধান্তেরও সমালোচনা করেন। কারণ এই প্রত্যাহার কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের আক্রমণ পরিচালনার পথকে পরিষ্কার করেছে, অথচ তারা এখনো পর্যন্ত ইসলামিক স্টেটের সন্ত্রাসীদের বিরুদ্ধে আমেরিকান বাহিনীর পাশাপাশি লড়াই করে আসছিল। ‘এটি এই দেশের সাথে ছোটখাটো হালকা কোনো লড়াই নয়। তুরস্কের অবস্থান অতীতে যা ছিল তার চেয়ে সম্পূর্ণ ভিন্ন দিকে যেতে পরিচালিত হচ্ছে দেশটি। তারা আমাদের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেছে এবং তারা ন্যাটোর অন্য মিত্রদেরকেও পাত্তা দেননি।’
কংগ্রেসের সর্বশেষ পদক্ষেপকে ‘আমাদের জাতীয় নিরাপত্তা সম্পর্কিত সার্বভৌম সিদ্ধান্তের জন্য অসম্মানের একটি নতুন প্রকাশ’ বলে বর্ণনা করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই পদক্ষেপগুলো তুরস্কের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করা ছাড়া আর স্তিুই করবে না বলে জানিয়েছে। এক বিবৃতিতে কংগ্রেসকে কাণ্ডজ্ঞানের সাথে কাজ করারও আহ্বান জানিয়েছে।


আরো সংবাদ



premium cement