২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্রিটেনে ব্রেক্সিটের ভাগ্য নির্ধারণের নির্বাচন আজ জনসনের জয় নিরঙ্কুশ না হওয়ার আভাস

-

আজ ১২ ডিসেম্বর ব্রিটেনে অনুষ্ঠিত হচ্ছে দেশটির ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ নির্বাচন। এ নির্বাচনের মাধ্যমে নির্ধারণ হবে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিটের ভাগ্য। গতকাল বুধবার চলেছে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা। রক্ষণশীল দলের নেতা ও ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বরিস জনসন এবং প্রধান বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিন বিরতিহীনভাবে প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন।
বেক্সিট নিয়ে সৃষ্ট সঙ্কট অবসানের লক্ষ্যে এ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেশটিতে ২০১৬ সালে এক গণভোটের মাধ্যমে জনগণ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে মত দিলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন সম্ভব হয়নি। বরং বেক্সিট ইস্যু নিয়ে দেশটিতে একের পর এক রাজনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে। নির্বাচনে জনসনের দল আশা করছে তারাই সরকার গঠন করবে এবং আগামী ৩১ জানুয়ারির মধ্যে তারা ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারবে। কিন্তু মঙ্গলবার প্রকাশিত বিভিন্ন জরিপের ফলাফলের ভিত্তিতে পূর্বাভাস পাওয়া গেছে যে, প্রধানমন্ত্রী বরিস জনসন অল্প ব্যবধানে জয় পাবেন এবং পূর্ব ধারণা মতো নিরঙ্কুশ জয় নাও পেতে পারেন। এই পূর্বাভাস প্রতিফলিত হলে বেক্সিটের অনিশ্চয়তা আরো দীর্ঘায়িত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। গতকাল বুধবার প্রধানমন্ত্রী জনসন (৫৫) তার শেষ প্রচারণার দিনটি শুরু করেন উত্তর ইংল্যান্ডের ইয়র্কশায়ারে। সেখানে তিনি প্রচারণায় বলেন, ব্রেক্সিট সঙ্কট থেকে বেরুতে না পারলে আমাদের দেশের ভবিষ্যৎ অনিশ্চিতই থেকে যাবে। তাই ব্রেক্সিট বাস্তবায়নের সুযোগ দিন, যাতে ব্রিটেনজুড়ে সুযোগ ও সম্ভাবনা ছড়িয়ে পড়তে পারে। অন্য দিকে লেবার দলীয় করবিন (৭০) মিডেলবার্গের এক নির্বাচনী প্রচারণায় কথা বলেন। তিনি আজ বৃহস্পতিবারের নির্বাচনকে এ সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।
এ দিকে ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসন অল্প ব্যবধানে জয় পাবেন এবং পূর্ব ধারণা মতো নিরঙ্কুশ জয় নাও পেতে পারেন বলে মঙ্গলবার প্রকাশিত বিভিন্ন জরিপের ফলাফলের ভিত্তিতে পূর্বাভাস পাওয়া গেছে। গত দুই সপ্তাহে ব্রিটেনের নির্বাচনের দৌঁড় অনেকটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে উঠছে। এমন প্রেক্ষাপটে এসব জরিপ চালানো হয়।
আজ বৃহস্পতিবার ৭:০০ জিএমটিতে নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়ে ২২:০০ জিএমটিতে শেষ হবে। এ নির্বাচনে জনসনের রক্ষণশীল দল ২৮ আসনের ব্যবধানে জয় পাবে বলে ব্রিটিশভিত্তিক আন্তর্জাতিক জনমত জরিপ ও তথ্যবিশ্লেষক কোম্পানি ইউগভের অনুমান। দুই সপ্তাহ আগে একই প্রতিষ্ঠান আভাস দিয়েছিল, ক্ষমতাসীন রক্ষণশীল দল ৬৮ আসনের ব্যবধানে বড় ধরনের জয় পেতে যাচ্ছে। ব্যবধান কমার ধারা অব্যাহত থাকলে জনসন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হতে পারেন বলে জানিয়েছে ইউগভ।
নির্বাচনের ফলাফলে ইউগভের এই পূর্বাভাস প্রতিফলিত হলে বেক্সিটের অনিশ্চয়তা আরো দীর্ঘায়িত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। টাইমস সংবাদপত্রকে ইউগভের পলিটিক্যাল রিসার্চ বিভাগের পরিচালক অ্যান্থনি ওয়েলস বলেছেন, ‘এর ভিত্তিতে আমরা ঝুলন্ত পার্লামেন্টের সম্ভাবনা বাতিল করতে পারি না।’ এই সংবাদপত্রই ইউগভের জরিপের ফলাফল প্রকাশ করেছে।
মঙ্গলবার সকালে স্বল্প পরিসরের আরেকটি বাজারবিশ্লেষক কোম্পানি ‘ফোকালপয়েন্ট’ একই ধরনের পূর্বাভাস দিয়েছে। জনসন ২৪ আসনের ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পাবেন বলে তাদের পূর্বাভাসে দেখানো হয়েছে। গত মাসে তাদের বলা ৮২ আসনের ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা থেকে এটি অনেক কম।
‘ঝুলন্ত পার্লামেন্ট’ হলে ব্রেক্সিট নিয়ে চলা অচলাবস্থার সমাধান কোনো দলই করতে পারবে না, এমন ধারণা প্রচলিত থাকায় তা অল্প সময়ের জন্য হলেও ব্রিটেনের অর্থনীতির জন্য সবচেয়ে খারাপ পরিণতি ডেকে আনবে বলে অনেক বিশ্লেষকের ধারণা। দুই সপ্তাহ আগে প্রকাশিত জরিপের ফলাফলের ভিত্তিতে ইউগভের অনুমান ছিল, ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০টি আসনের মধ্যে রক্ষণশীলরা ৩৫৯টি আসনে জিতে ৬৮ আসনের ব্যবধানে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে। কিন্তু সর্বশেষ জরিপের ফলাফলের ভিত্তিতে রক্ষণশীলরা ৩৩৯টি আসনে জয় পাবে বলে পূর্বাভাস দিয়েছে প্রতিষ্ঠানটি। এর অর্থ ২০১৭ সালের নির্বাচনে পাওয়া ৩১৭ আসন থেকে এবার আসন বাড়লেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে না জনসনের দল।
প্রধান বিরোধী দল লেবার পার্টি আসন হারাবে বলে ফের পূর্বাভাস দেয়া হয়েছে। ২০১৭ সালে লেবার পার্টি ২৬২ আসনে জিতলেও এবার ২৩১ আসন ধরে রাখতে পারবে বলে পূর্বাভাস দিয়েছে ইউগভ। স্কটিশ ন্যাশনাল পার্টি ও লিবারেল ডেমোক্র্যাট পার্টি উভয়েরই অল্প কিছু আসন বাড়বে বলে আভাস দিয়েছে তারা।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল