২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আফগান যুদ্ধ নিয়ে উন্মুক্ত বিতর্কের দাবি মার্কিন আইন প্রণেতাদের

-

আফগান যুদ্ধের বিষয়ে যুক্তরাষ্ট্রের তিন প্রশাসন বারবার আমেরিকান জনগণকে বিভ্রান্ত করেছে বলে দ্য ওয়াশিংটন পোস্টে রিপোর্ট প্রকাশের পরে কংগ্রেসে আফগানিস্তান সম্পর্কে পূর্ণাঙ্গ ও উন্মুক্ত বিতর্কের দাবি জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা।
কেন্টাকির রিপাবলিকান সিনেটর র্যান্ড পল বলেন, ‘১৯ বছর পর আমাদের এখনো যুদ্ধে লিপ্ত থাকা উচিত কি না সে বিষয়ে আমাদের একটি পূর্ণাঙ্গ ও উন্মুক্ত বিতর্ক হওয়া দরকার। এটি সেই যুদ্ধ নয়, যে যুদ্ধের জন্য আমরা ২০০১ সালে ভোট দিয়েছিলাম।’
আরেকজন রিপাবলিকান মিসৌরির সিনেটর জোশ হাওলি সোমবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত ‘আফগানিস্তান সঙ্ঘাতের পরিস্থিতির বিব্রতকর বিবরণ এবং অভিযোগ তোলা মিথ্যাচারের বিষয়ে শুনানি’ করার জন্য সিনেট আর্মড সার্ভিস কমিটির প্রতি আহ্বান জানিয়েছেন। সিনেটর হাওলি এই কমিটির একজন সদস্য।
নিউ ইয়র্কের ডেমোক্র্যাট কংগ্রেস ম্যাক্স রোজ এক ধাপ এগিয়ে গিয়ে আফগানিস্তান থেকে মার্কিন সেনা অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এই যুদ্ধের অবসান ঘটাতে এবং আমাদের সৈন্যদের সম্মানজনকভাবে দেশে ফিরিয়ে আনার সময় এখনই’।
সিনেট আর্মড সার্ভিস কমিটির অপর সদস্য সিনেটর রিচার্ড ব্লুমেনথাল বলেছেন, ‘আমাদের ভুল তথ্য দেয়া এবং অপ্রকাশিত ও অসমর্থিত কৌশলগুলো জঘন্য। এসব প্রাণঘাতী চক্রের অবসান ঘটাতে হবে।’ কানেক্টিকাট ডেমোক্র্যাট সিনেটর ব্লুমেনথালও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক টি এসপার ও অন্যান্য কর্মকর্তাদের সাথে জনগণের শুনানির আহ্বান জানিয়েছেন।
সোমবার ওয়াশিংটন পোস্ট তিন বছরের আইনি লড়াইয়ের পরে ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্টের অধীনে প্রাপ্ত গোপনীয় সরকারি নথিগুলোর একটি বিশাল পরিমাণ তথ্য প্রকাশ করেছে। নথিগুলোতে দেখা যায়, মার্কিন প্রশাসন সর্বদা জানত যে, আফগানিস্তানের যুদ্ধের ফলাফল ব্যর্থ হচ্ছে তবে তারা কখনো জনগণের সাথে এই তথ্যটি শেয়ার করেনি। একটি নথিতে বুশ ও ওবামা প্রশাসনের অবসরপ্রাপ্ত জেনারেল ও আফগান যুদ্ধের প্রাক্তন সামরিক প্রধান ডগলাস লুটে মার্কিন কংগ্রেসের একটি কমিটিকে বলেছেন : ‘আমরা আফগানিস্তানের প্রকৃত অবস্থা জানা-বোঝা থেকে বঞ্চিত ছিলাম। আমরা জানতাম না আমরা কী করছিলাম। আমরা এখানে কী করার চেষ্টা করছি? আমরা যা করছিলাম তা নিয়ে ধোঁয়াশায় ছিলাম, স্পষ্ট ছিল না।’ তিনি যুক্তি দিয়েছিলেন যে, ‘যদি আমেরিকান জনগণ আফগান যুদ্ধের সত্যিকার পরিস্থিতির ভয়াবহতার মাত্রাটি জানত তারা কখনোই যুদ্ধকে অনুমোদন দিতে পারত না।’
ওয়াশিংটন পোস্টের রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ যখন বলেছিলেন যে, আলকায়েদাকে বিচারের মুখোমুখি না করতে পারা পর্যন্ত আমেরিকান সেনারা আফগানিস্তানে থাকবে। তখন সম্ভাব্য যে সময়সীমার কথা তিনি উল্লেখ করেছিলেন তা ছিল এক মাস থেকে এক বছর বা দুই বছর।
অথচ এখনো পর্যন্ত সাত লাখ ৭৫ হাজার মার্কিন সেনাকে আফগানিস্তানে মোতায়েন করা হয়েছে, এদের বেশির ভাগকেই একাধিকবার মোতায়েন করা হয়েছে। ১৮ বছরের যুদ্ধে ২,৩০০ মার্কিন সেনা মারা গিয়েছে এবং ২০ হাজার ৫৮৯ জন আহত হয়েছে। পেন্টাগন ও ইউএসএআইডি আফগানিস্তানে ৯৩৪ থেকে ৯৭৮ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে। সিআইএ ও অন্যান্য সংস্থা অনেক বেশি ব্যয় করেছে। আফগানিস্তানকে আধুনিক ও উন্নত করতে মার্কিন যুক্তরাষ্ট্র ১৩৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে।
আফগানিস্তান এখন বিশ্বের মোট চাহিদার ৮২ শতাংশ আফিম সরবরাহ করে অবদান রাখে। মাত্র ৩৫ শতাংশ আমেরিকান মনে করেন যে, আফগানিস্তানে যুদ্ধ বেশির ভাগ ক্ষেত্রেই সফল হয়েছে। শতকরা ৪৯ ভাগ আমেরিকান মনে করেন আফগানিস্তানে যুদ্ধটি বেশির ভাগ ক্ষেত্রেই ব্যর্থ হয়েছে।
আফগানিস্তানে এখনো যুক্তরাষ্ট্রের ১৩ হাজার সেনা রয়েছে। আফগানিস্তানের অর্থনীতি উন্নয়নে বিলিয়ন বিলিয়ন অর্থ বিতরণ একটি রাজনৈতিক দুর্বৃত্তপরায়ণতা তৈরি করেছে, যার ফলে আফগান সরকারের প্রতি জনগণের আস্থা নষ্ট হয়েছে এবং আগামী কয়েক বছর ধরে এই দুর্নীতি আফগানিস্তানকে ক্ষতিগ্রস্ত করবে।
বাগরামে মার্কিন ঘাঁটির বাইরে বিস্ফোরণ
এ দিকে গতকাল বুধবার আফগানিস্তানের বাগরাম শহরে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটির বাইরে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রাজধানী কাবুলের কাছেই বাগরাম বিমান ঘাঁটি দেশটিতে যুক্তরাষ্ট্রের প্রধান সামরিক ঘাঁটি। আফগান ও ন্যাটো কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। তাৎক্ষণিকভাবে কোনো দল বা গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।
আফগানিস্তানে দায়িত্বরত ন্যাটো মিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, এ বিস্ফোরণের ঘটনায় যুক্তরাষ্ট্র বা ন্যাটো জোটের কোনো সদস্যের হতাহতের খবর পাওয়া যায়নি। তবে স্থানীয়দের জন্য নির্মাণাধীন একটি হাসপাতাল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় চিকিৎসক ডা: সঙ্গিন জানান, হামলার সময় হাসপাতালে কোনো বিদেশী ছিল কি না; তা এখনো নিশ্চিত নয়। তিনি জানান, হামলায় আহত পাঁচজনকে চিকিৎসার জন্য তাদের কাছে নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল