২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হান্টকার হাতে নোবেল ইসলামের শত্রুদের উৎসাহিত করবে : এরদোগান

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, পিটার হান্টকার হাতে নোবেল পুরস্কার তুলে দিলে তা শুধু ইসলাম ও মানবতার শত্রুদেরই উৎসাহিত করবে। রাজধানী আঙ্কারার প্রেসিডেন্ট প্যালেসে মঙ্গলবার এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
এরদোগান বলেন, লাখ লাখ মুসলিমের হত্যাকারীর সমর্থক ও প্রশংসাকারী ব্যক্তির হাতে পুরস্কার তুলে দেয়া লজ্জাজনক ও মানহানিকর। ২০১৯ সালে সাহিত্যে নোবেল জয়ী অস্ট্রিয়ান লেখক পিটার হান্টকার নোবেল পুরস্কার গ্রহণের দিন এরদোগান এই মন্তব্য করেন। মঙ্গলবার সুইডেনে তার হাতে নোবেল থপুরস্কার তুলে দেয় নোবেল কমিটি। বিতর্কিত লেখক হান্টকা বসনিয়া ও কসভোয় মুসলিম গণহত্যার সমর্থক। নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণার পর থেকেই চলে আসছে প্রতিবাদ।
মঙ্গলবারের সেই অনুষ্ঠান বর্জন করেছে ইউরোপের মুসলিম দেশ কসভোও। তুরস্কও শুরু থেকে এর নিন্দা জানিয়ে আসছে। নোবেল কমিটির দুই সদস্য এর প্রতিবাদে পদত্যাগ করেছেন। এ ছাড়া একজন অনুষ্ঠানে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন। ১৯৯২-৯৫ সালের বসনিয়া যুদ্ধে মুসলিমদের ওপর চালানো গণহত্যার মূল হোতা বলকানের কসাই খ্যাত স্লোবোডান মিলোসেভিচের সমর্থক হিসেবে পরিচিত এই হান্টকা। বসনিয়ার গণহত্যা অস্বীকার ও সার্বদের সাফাই গাওয়া এই অস্ট্রীয় সাহিত্যিক তার নোবেল বক্তৃতায়ও এই বিতর্ক নিয়ে কোনো মন্তব্য করেননি। ১৯৯৮-৯৯ সালে কসভোর স্বাধীনতা যুদ্ধের সময়ও দেশটিতে মুসলমানদের ওপর ব্যাপক গণহত্যা চালায় সার্বিয়া। হান্টকা সে সময়ও সার্বিয়ার পক্ষ নেন।
যুক্তরাষ্ট্রে নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত ভেলারা সিটাকু নোবেল কমিটির এই সিদ্ধান্তকে অপমানকর, ভ্রান্ত ও লজ্জাজনক হিসেবে আখ্যায়িত করেছেন। ১৯৯৭ সালে প্রকাশিত হান্টাকার বই ‘আ জার্নি টুন দ্য রিভার্স : জাস্টিস ফর সার্বিয়া’ নামক বইতে গণহত্যার ঘটনা গোপন করা হয়েছে। হান্টকা বরাবরই সার্বিয়ান সাবেক নেতা স্লোবোডান মিলোসেভিচের ভক্ত হিসেবে পরিচিত। যুদ্ধপরাধের দায়ে আন্তর্জাতিক আদালতে অভিযুক্ত এই মিলোসেভিচ বিচার চলাকালে ২০০৬ সালে মারা যান। জেলখানায় তাকে দেখতে গিয়েছিলেন হান্টকা। এ ছাড়া বিচার চলকালে তার পক্ষে প্রচারণাও চালান।
এ ছাড়া কসভো যুদ্ধ চলার সময় সার্বদের পক্ষ নিয়ে হান্টকা ‘স্ট্যান্ডআপ ইফ ইউ সাপোর্ট দ্য সার্বস’ নামে একটি প্রবন্ধ লেখেন। যে প্রবন্ধে কসভোর মুসলমানদের ওপর গণহত্যা চালানো সার্বিয়াকে সমর্থন করা হয়েছে। হান্টকা বলেন, বসনিয়ায় মুসলমানরাই নিজেদের হত্যা করেছে, আর তার দায় চাপানো হয়েছে সার্বিয়ার ঘাড়ে। তিনি বলেন, আমি কখনোই বিশ্বাস করব না যে সেব্রেনিসায় সার্বরা গণহত্যা চালিয়েছে।
যদিও সারা বিশ্ব জানে যে, সেব্রেনিসায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীর সামনেই গুলি করে হত্যা নির্বিচারে সার্বরা হত্যা করেছিল কয়েক হাজার মুসলমান পুরুষ-কিশোরকে। আর ২০০৬ সালে মিলোসেভিচের শেষকৃত্য অনুষ্ঠানে হাজির হয়ে বলেন, ‘আমি এখানে এসেছি, যুগোস্লøাভিয়ার জন্য, সার্বিয়ার জন্য, স্লোবোদান মিলোসেভিচের জন্য।’
হান্টকার হাতে পুরস্কার তুলে দেয়ার সময় অনুষ্ঠান বয়কট করেছেন সুইডিশ অ্যাকাডেমির এক সদস্য। তিনি বলেন, তার হাতে নোবেল থপুরস্কার তুলে দেয়ার অনুষ্ঠানে অংশ নেয়া হবে নিজের সাথে প্রতারণা। ৭৭ বছর বয়সী হ্যান্টকা পরিচিতি পেয়েছেন তার যৌথভাবে লেখা সিনেমা ‘উইংস অব ডিসায়া’র জন্য। এই সিনেমাতেও বসনিয়ার গণহত্যাকে সমর্থন করা হয়েছে। বসনিয়ানদের ওপর চালানো সার্বদের নৃসংশতাকে অস্বীকার করা হয়েছে। গত অক্টোবরে নোবেল বিজয়ী হিসেবে হান্টকার নাম ঘোষণার পর থেকেই লেখক ও মানবাধিকার কর্মীদের পক্ষ থেকে প্রতিবাদ আসতে থাকে। তার নোবেল পুরস্কার বাতিলের দাবিতে এক অনলাইট পিটিশনে ৬০ হাজারের বেশি লোক স্বাক্ষর করেছেন। নোবেল কমিটির প্রধান আন্দ্রেস ওলসেন তাদের সিদ্ধান্তকে সমর্থন করে বলেন, আমরা তার সাহিত্যকর্মকে বিচার করেছি, ব্যক্তিকে নয়।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল