১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মৌরিতানিয়া উপকূলে জাহাজ ডুবে ৫৭ অভিবাসীর মৃত্যু

-

প্রায় দেড় শ’জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে গাম্বিয়া থেকে ছেড়ে আসা একটি জাহাজ মৌরিতানিয়া উপকূলে ডুবে গিয়ে ৫৭ জনের মৃত্যু হয়েছে। বুধবার এ ঘটনা ঘটেছে বলে জাতিসঙ্ঘের অভিবাসনবিষয়ক সংস্থা জানিয়েছে।
পশ্চিম আফ্রিকা থেকে ইউরোপে যাওয়ার এই নৌপথটি একসময় কাজ ও সমৃদ্ধিপ্রত্যাশী অভিবাসীদের অন্যতম প্রধান রুট ছিল। ২০০০ সালের মাঝামাঝি থেকে স্পেন এই নৌপথে টহল বাড়ানোর পদক্ষেপ নেয়ার পর থেকে এর থরুটে অভিবাসনপ্রত্যাশীদের আনাগোনা কমে এসেছে। তারপর থেকে এ নৌপথে ঘটা অন্যতম প্রাণঘাতী দুর্ঘটনা এটি।
ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) টুইটারে বলেছে, ‘আজ তাদের উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি জাহাজ ডুবে ৫৭ জন মারা গেছে বলে মৌরিতানিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে। বেঁচে যাওয়া যাত্রীরা আইওএমের কর্মীদের জানিয়েছেন, অন্ততপক্ষে ১৫০ আরোহী নিয়ে গত বুধবার জাহাজটি গাম্বিয়া ছেড়ে এসেছিল।’ ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে মৌরিতানিয়ার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। মহাদেশটির দ্রুত বর্ধনশীল অর্থনীতির কয়েকটি দেশ থাকলেও পশ্চিম আফ্রিকা তাদের বাড়তে থাকা তরুণ জনগোষ্ঠীর জন্য যথেষ্ট কর্মক্ষেত্র তৈরি করতে পারছে না। এ কারণে অঞ্চলটির অভিবাসনপ্রত্যাশীরা প্রতিনিয়তই বিপজ্জনক রুট ধরে ইউরোপে যাওয়ার চেষ্টা করে চলেছে।


আরো সংবাদ



premium cement