২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আটক জাহাজ ইউক্রেনকে ফেরত দিচ্ছে রাশিয়া

-

রাশিয়া ঘোষণা করেছে, আজভ সাগরের কের্চ প্রণালী থেকে আটক করা ইউক্রেনের জাহাজগুলো ফেরত দেবে মস্কো। এক বছর আগে এসব জাহাজ আটক করেছিল রুশ সামরিকবাহিনী। জাহাজ ফেরত দেয়ার উদ্যোগের মধ্যদিয়ে মনে করা হচ্ছে ইউক্রেনের সাথে বৃহত্তর দ্বন্দ্ব মিটমাট করার পদক্ষেপ নিয়েছে মস্কো।
রাশিয়ার সিক্রেট সার্ভিসের একজন কর্মকর্তা বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে রোববার জানান, ইউক্রেনের সাথে যে চুক্তি হয়েছে তার আওতায় সে দেশের তিনটি জাহাজ ফেরত দেয়া হবে। ইন্টারফ্যাক্স জানিয়েছিল, গতকাল সোমবারই জাহাজগুলো ইউক্রেনের কাছে হস্তান্তর করার কথা। ক্রিমিয়া-২৪ টিভি চ্যানেল একটি ভিডিও সম্প্রচার করেছে, যাতে দেখা যাচ্ছেÑ রাশিয়ার কোস্টগার্ডের সদস্যরা জাহাজ তিনটিকে কের্চ প্রণালীর দিকে নিয়ে যাচ্ছেন। জাহাজগুলো ক্রিমিয়া ব্রিজের নিচ দিয়ে যাচ্ছে; তা-ও ভিডিওতে পরিষ্কার। ২০১৪ সালে রাশিয়ার সাথে ক্রিমিয়া যুক্ত হওয়ার পর এ ব্রিজ নির্মাণ করেছে মস্কো।
গত বছরের নভেম্বর মাসে রাশিয়ার সেনারা কের্চ প্রণালী থেকে ইউক্রেনের দু’টি গানবোট এবং একটি টাগবোট আটক করে। জাহাজ দু’টি কের্চ প্রণালীর কাছে রুশ পানিসীমায় ঢুকে পড়েছিল বলে রাশিয়া অভিযোগ করে। আজভ সাগরের এই প্রণালী বেশ সরু এবং এটি রাশিয়া ও ইউক্রেন ব্যবহার করে থাকে। জাহাজগুলো আটকের সময় রাশিয়া ইউক্রেনের ২৪ জন নাবিককে আটক করে এবং গত সেপ্টেম্বরে বন্দিবিনিময় চুক্তির আওতায় তাদেরকে ইউক্রেনের কাছে হস্তান্তর করা হয়।

 


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল