১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের শক্তি প্রয়োগ বন্ধের আহ্বান

তাইওয়ানের বিষয়ে সতর্কতা প্রয়োজন : চীনা প্রতিরক্ষামন্ত্রী
-

দক্ষিণ চীন সাগরে পেশিশক্তি প্রদর্শন বন্ধ এবং তাইওয়ানের বিষয়ে নতুন করে অনিশ্চয়তা সৃষ্টি না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন। গতকাল সোমবার এক বৈঠকে চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ও পেন্টাগন প্রধান মার্ক এসপারকে উদ্দেশ করে এ কথা বলেন।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েন দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের এক বৈঠকে দক্ষিণ চীন সাগরে চীনের অব্যাহত সামরিক শক্তি বৃদ্ধির সমালোচনার দুই সপ্তাহের মাথায় এ মন্তব্য করলেন ওয়েই ফেন। তা ছাড়া একদিন আগেই মার্ক এসপার এই অঞ্চলে কৌশলগত উদ্দেশ্যগুলো এগিয়ে নেয়ার জন্য ক্রমেই বল প্রয়োগ ও ভীতি প্রদর্শনের জন্য বেইজিংকে প্রকাশ্যে অভিযুক্ত করেন।
ব্যাংককে প্রতিরক্ষামন্ত্রীদের মূল সম্মেলনের বাইরে ওই রুদ্ধদ্বার বৈঠকে ওয়েই দক্ষিণ চীন সাগরে পেশিশক্তি প্রদর্শন বন্ধ করতে এবং দক্ষিণ চীন সাগরে উত্তেজনা বাড়াতে উসকানি না দেয়ার জন্য এসপারকে অনুরোধ করেন। চীন দক্ষিণ চীন সাগরের প্রায় সব অংশই নিজেদের বলে দাবি করে, যেখানে তারা একটি কৃত্রিম দ্বীপে সামরিক ঘাঁটিও স্থাপন করেছে। তবে ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনামও এই সমুদ্র অঞ্চলে তাদের অংশ রয়েছে বলে দাবি করেছে।

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল