২৪ জানুয়ারি ২০২০

তিউনিসিয়ায় নতুন সংসদে অধিবেশন শুরু

-

স্পিকার নির্বাচনের জন্য গতকাল বুধবার অধিবেশন শুরু করেছে তিউনিসিয়ার নতুন পার্লামেন্ট। স্পিকার বেছে নেয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করা কঠিন প্রমাণিত হতে পারে। তবে স্পিকার ঠিক করতে পারলে তা সরকার গঠনের বৃহত্তর প্রচেষ্টার ভিতকে মজবুত করবে।
ইসলামপন্থী আন-নাহদা গত মাসে নির্বাচনে শীর্ষ স্থানে এসেছে। তবে ২১৭টির মধ্যে মাত্র ৫২টি আসন পেয়েছে। তারা নিজেদের পছন্দমতো স্পিকার ও প্রধানমন্ত্রী বানানোর পক্ষে সংখ্যাগরিষ্ঠদের সমর্থন নিতে আপস করতে বাধ্য হচ্ছে।
তবে এখন পর্যন্ত বেশ কয়েকটি প্রতিদ্বন্দ্বী দল নিয়ে জোট গঠনের প্রচেষ্টা কার্যকর হয়নি। ফলে বর্তমান প্রধানমন্ত্রী ইউসুফ শাহেদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারই তিউনিসিয়া পরিচালনা করে যাচ্ছে।
স্পিকার নির্বাচন আন-নাহদার জন্য একটি বড় পরীক্ষা হিসেবে দেখা দিয়েছে। তিউনিসিয়ায় এই দলটি ২০১১ সালের বিপ্লবের আগে নিষিদ্ধ ছিল তবে এরপরে বেশ কয়েকটি জোট সরকারে বড় ভূমিকা পালন করেছে।
আন-নাহদা দলটির প্রবীণ নেতা রশিদ আল ঘানুশিকেই লড়াইয়ের জন্য মনোনীত করেছে, যিনি গত মাসে অনুষ্ঠিত ভোটে প্রথমবারের মতো নির্বাচনে প্রার্থী হয়ে জয় লাভ করেন। তবে রশিদ আল ঘানুশি দুই প্রতিদ্বন্দ্বী রাজনীতিবিদের সাথে প্রতিযোগিতার মুখোমুখি হয়েছেন।
তিউনিসিয়ার বিপ্লব-পরবর্তী সংবিধানের আলোকে নবনির্বাচিত প্রেসিডেন্ট কায়েস সাঈদ এবং পার্লামেন্টের মাধ্যমে আইনি বৈধতা পাওয়া একটি সরকারের মধ্যে ক্ষমতা বিভক্ত হবে।
পার্লামেন্টের বৃহত্তম দল হিসেবে আন নাহদা কর্তৃক প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করার সময়সীমা শুক্রবার। দুই মাসের দীর্ঘ প্রক্রিয়াটির পর সেই ব্যক্তির মাধ্যমেই সরকার গঠনের মূল কাজটি শুরু হবে।
আন-নাহদা আনুষ্ঠানিকভাবে জোটের আলোচনা শুরু করার আগে স্পিকার হিসেবে ঘানুশির সমর্থন পেতে আত্তায়ার পার্টি ও আসাব পার্টির সাথে আলোচনা করেছে। তবে প্রধানমন্ত্রী পদে স্বতন্ত্র প্রার্থী মনোনয়নে আন নাহদা প্রথমে সম্মতি না দিলে আত্তায়ার পার্টি তার নিজস্ব প্রার্থী তথা দলের শীর্ষ নেতা গাজি চৌউচিকে স্পিকার পদে প্রার্থী করবে এবং তাকে সমর্থন না করা পর্যন্ত আত্তায়ার পার্টি ঘানুশিকে সমর্থন করতে অস্বীকার করেছে।
আন নাহদার এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘তারা যদি পার্লামেন্টে আমাদের সমর্থন না করেন তবে আত্তায়ার ও আসাব দল সম্ভবত পরবর্তী জোট সরকারের বাইরে থাকবে।’


আরো সংবাদ

ঢাবিতে ৪ শিক্ষার্থী‌কে রাতভর নির্যাতন ছাত্রলীগের (১১৬০৮)তাবিথের আজকের প্রচারণায় জনতার ঢল (৭৪৩২)ইরানি হামলায় আহত মার্কিন সেনারা গোপনে যেখানে চিকিৎসা নিয়েছে (৬৫৯২)খুলে দেয়া হলো দৌলতদিয়া যৌনপল্লীর বন্ধ থাকা খদ্দের গেট (৫৩০৪)'বলির পাঁঠা' বানানো হয়েছিল আফজাল গুরুকে : বিস্ফোরক অভিনেত্রী (৫১৭৪)সোলাইমানি হত্যায় ট্রাম্পের যে দাবিতে চমকে যান তার উপদেষ্টারাও (৪৯৭১)আযাদ কাশ্মিরকে সব ধরনের সামরিক সমর্থন দেবে পাকিস্তানি সেনারা (৪৮২৬)‘মুক্তিযোদ্ধা ভাতা নিলে অবশ্যই আ’লীগ করতে হবে’ (৪৪৫৫)সূর্যগ্রহণ দেখে দৃষ্টিশক্তি হারালো ১৫ জন (৪২৫৫)লাহোরে বাংলাদেশ খেলবে দিনে, দেখে নিন টি-টোয়েন্টির সূচী (৪২১৯)



lisbongo.com unblocked barbie games play