২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ডেইলি সাবাহ

ইতালির মসজিদে বোমা হামলার চক্রান্তের দায়ে গ্রেফতার ২

-

ইতালির একটি মসজিদে সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে মঙ্গলবার দু’জনকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী । ইতালীয় একটি সংবাদ সংস্থা এএনএসএ জানায়, একটি ৬০ বছর বয়সী ব্যাংকার এবং তার ২২ বছর বয়সী ছেলে সিয়েনার নিকটবর্তী কলি ডি ভ্যাল ডি’এলসার কেন্দ্রীয় শহরের একটি মসজিদে বোমা হামলার পরিকল্পনা করেছিল। এই পরিকল্পনার সাথে যুক্ত থাকার সন্দেহে আরো ১০ জনকে তদন্ত করা হচ্ছে।
পুলিশকে উদ্ধৃত করে এএনএসএ বলেছে যে এই গ্রুপটি গ্যাসের পাইপকে নাশকতার মাধ্যম হিসেবে ব্যবহার করে মসজিদটি উড়িয়ে দেয়ার পরিকল্পনা করছিল, তবে পুলিশ তাদের ধরতে পারে এই ভয়ে এই পরিকল্পনা বাস্তবায়ন করা ছেড়ে দেয়।
ফ্লোরেন্স ও সিয়েনা পুলিশের বিশেষ অপারেশন বিভাগগুলো অসংখ্যবার তল্লাশি চালিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, সিয়েনা প্রদেশের বাড়িঘর, গুদাম ও অফিসগুলোতে লুকানো অস্ত্র ও বিস্ফোরক লুকিয়ে রাখার জায়গার সন্ধান পেয়েছে।
পুলিশের আটককৃত জিনিসগুলোর চিত্র ইতালির গণমাধ্যমগুলো প্রকাশ করেছে। এসবের মধ্যে রয়েছে রাইফেল, নাৎসিদের ব্যবহৃত টুপি, স্বস্তিকা ও ফ্যাসিবাদী পতাকাসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিচিহ্ন।
দৈনিক লা রিপাব্লিকায় প্রকাশিত হয়েছে, তদন্তাধীন ব্যক্তিরা সোস্যাল মিডিয়ায় ফ্যাসিবাদ ও নাৎসিবাদ উদযাপন করেছিলেন। তাদের মধ্যকার একজন এসএস ইনগিনিয়ার সাথে ইউনিফর্ম পরে একটি সামরিক যানে চড়ে তার ছবি পোস্ট করেছিলেন। অপর সন্দেহভাজন নিও-ফ্যাসিস্ট মুভমেন্টো আইডিয়া সোসিয়াল (এমআইএস) গ্রুপের অন্তর্ভুক্ত ছিলেন। বিদেশী সহকর্মীদের সাথে বিরোধের পরে ‘তাদের সবাইকে হত্যা করা উচিত’ বলে দাবি করেছিল তারা।
ইটালিয়ান ইসলামিক এসোসিয়েশন ইউনিয়ন ডেলি কমুনিটা ইসলামিক ডি’ইটালিয়া (ইউসিওআইআই) ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে বলেছে, ‘চরমপন্থা ও বামপন্থী সন্ত্রাসবাদ প্রকৃত বিপদ ডেকে আনে এবং সবাই তাদের নিন্দা জানাবে বলে আমরা প্রত্যাশা করি।’


আরো সংবাদ



premium cement