২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের পদত্যাগ

-

সেনাবাহিনীর চাপের মুখে পদত্যাগ করেছেন ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। গত রোববার এক টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন সাম্রাজ্যবাদবিরোধী হিসেবে পরিচিত এই বাম রাজনীতিক।
ভাষণে দেশে সহিংসতা ও নিরাপত্তাহীনতা ছড়িয়ে দেয়ার জন্য সরকারবিরোধীদের তীব্র সমালোচনা করেন তিনি। এর আগে সরকারবিরোধী বিক্ষোভে সেনাবাহিনী সাফ জানিয়ে দেয়, বিক্ষোভকারীদের সাথে কোনো সঙ্ঘাতে জড়াবে না তারা। উদ্ভূত পরিস্থিতিতে মোরালেসকে পদত্যাগের আহ্বান জানান দেশটির সামরিক বাহিনীর কমান্ডার উইলিয়ামস কালিম্যান। সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কার্লোস মেসাকে পরাজিত করে আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন ইভো মোরালেস। তবে কারচুপির অভিযোগ তুলে ওই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেন পরাজিত প্রার্থী কার্লোস মেসা। দেশজুড়ে সরকারবিরোধী আন্দোলনের ডাক দেন তিনি। যুক্তরাষ্ট্রের সাথে মেসার সুসম্পর্ক রয়েছে বলে মনে করা হয়।
২০০৬ সাল থেকে বলিভিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ইভো মোরালেস (৬০)। বিরোধী নেতা কার্লোস মেসার ডাকে বিক্ষোভের মুখে সেনাবাহিনীর পক্ষ থেকেও তাকে পদত্যাগের আহ্বান জানানো হয়। উদ্ভূত পরিস্থিতিতে গত রোববার জাতির উদ্দেশে দেয়া ভাষণে ফের নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি। তবে এর কয়েক ঘণ্টার মাথায় ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এই রাজনীতিক।
সাংবাদিকদের সাথে আলাপকালে কমান্ডার উইলিয়ামস কালিম্যান বলেন, দেশের সঙ্ঘাতপূর্ণ পরিস্থিতি বিশ্লেষণ করে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে আমরা প্রেসিডেন্টকে পদত্যাগ করতে বলেছি। টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে মোরালেস বলেন, আমাদের লড়াই এখানেই শেষ হয়ে যায়নি। সমতা ও শান্তি প্রতিষ্ঠায় এই লড়াই অব্যাহত থাকবে। ইভো বলেন, আমি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছি। তার পরই ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা ও সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরাও পদত্যাগ করেন।
প্রেসিডেন্টের পদত্যাগের সিদ্ধান্তে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছেন। লা পাজ সড়কে ইতোমধ্যেই উৎসবের পরিবেশ বিরাজ করছে। একই সাথে লোকজনকে লাল, হলুদ ও সবুজের মিশ্রণে তৈরি বলিভিয়ার পতাকা হাতে উল্লাস করতে দেখা গেছে।


আরো সংবাদ



premium cement