২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বাতিল হচ্ছে গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা

-

বাতিল হতে চলেছে গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ভারতের কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা এই খবর জানিয়েছেন।
কেন্দ্রীয় সরকারের উচ্চপদস্থ ওই কর্মকর্তা বলেছেন, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীকে যে স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটেগরির নিরাপত্তা দেয়া হয় সেটা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরিবর্তে শুধু জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তাই পাবেন তারা। এখন থেকে এসপিজি সুরক্ষা পাবেন শুধু দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী।
শুক্রবার রাতের মধ্যেই এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত আসার সম্ভাবনা প্রকাশ করেন ওই কর্মকর্তা। অবশ্য গান্ধী পরিবারের দাবি, নিরাপত্তাসংক্রান্ত এ বিষয়টি নিয়ে এখন পর্যন্ত তাদের কিছুই জানানো হয়নি।
এসপিজি সুরক্ষায় তিন হাজার নিরাপত্তা রক্ষী সুরক্ষা দেয়ার দায়িত্বে থাকেন। তবে জেড প্লাস সুরক্ষা ব্যবস্থাতেও যথেষ্ট নিরাপত্তার কড়াকড়ি থাকে। জেড প্লাস সুরক্ষা মানে সনিয়া গান্ধী এবং রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীকে সব সময় বহাল থাকবেন কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) প্রায় ১০০ জন কর্মী।
১৯৯১ সালে সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার পর থেকেই এসপিজি’র আওতায় ছিল গান্ধী পরিবার। তবে মোদি সরকারের সাম্প্রতিক এই সিদ্ধান্তে তাদের নিরাপত্তা স্তর কিছুটা হলেও লঘু করা হলো বলে মনে করছেন কংগ্রেস নেতাকর্মীরা। মনে করা হচ্ছে গান্ধী পরিবারের এসপিজি সুরক্ষা ব্যবস্থা তুলে নিয়ে জেড প্লাস নিরাপত্তা দেয়াকে ঘিরে রাজনীতি কিছুটা গরম হতে পারে।


আরো সংবাদ



premium cement
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল

সকল