২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্রাজিলের নতুন নিয়মে ছাড়া পেতে পারেন লুলা

-

ব্রাজিলে সব ধরনের আপিল নিষ্পত্তির আগে অপরাধীকে কারাগারে পাঠানোর নিয়ম বাতিল হওয়ায় দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাসহ হাজারো বন্দীর ছাড়া পাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।
গত বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ আদালতের সংখ্যাগরিষ্ঠ বিচারক অপরাধীকে কারাগারে পাঠানোর বিধানে পরিবর্তনের পক্ষে অবস্থান নেয়ায় এ সুযোগ সৃষ্টি হয়েছে । ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট থাকা লুলা দুর্নীতির মামলায় সাজা পেয়ে গত বছর থেকে জেলখানায় আছেন।
গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনেও তারই জয়ের সম্ভাবনা বেশি ছিল বলে বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে। আদালতের আদেশে কারারুদ্ধ সোশ্যালিস্টের প্রেসিডেন্টের প্রার্থিতা আটকে গেলে সেই সুযোগকে কাজে লাগিয়ে ‘ব্রাজিলের ডোনাল্ড ট্রাম্প’ খ্যাত কট্টর ডানপন্থী জাইর বোলসোনেরো দেশটির শীর্ষ পদে আসীন হন। সাজাপ্রাপ্ত লুলা শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, তিন বছর আগে সাজা কার্যকর সংক্রান্ত দণ্ডবিধির এক ব্যাখ্যায় দেশটির এক আদালত প্রথম আপিলের পরপরই অপরাধীকে কারাগারে পাঠানোর অনুমতি দেয়। ব্রাজিলের ‘দীর্ঘ ও ক্লান্তিকর আপিল প্রক্রিয়া’ থেকে কৌঁসুলিদের মুক্তি দিতে এবং অপরাধীদের দণ্ড মেনে নিয়ে সমঝোতার পথে হাঁটতেই ওই পদক্ষেপ নেয়া হয়েছিল বলে ধারণা অনেক পর্যবেক্ষকের। গত বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ আদালতের বিচারকরা ছয়-পাঁচ ভোটে ওই ব্যাখ্যা উল্টে দেন। সব ধরনের আপিল নিষ্পত্তির আগে অপরাধীদের কারাগারে পাঠানো যাবে না বলেই মত দেন তারা।


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ ১৫ বছর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল