২২ নভেম্বর ২০১৯

ইরানে ভূমিকম্পে ৫ জনের মৃত্যু

-

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৫.৯ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত আরো ১২০ জন। গতকাল শুক্রবার ভোর রাত ২টা ২০ মিনিটের দিকে দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশে আঘাত হানে ভূমিকম্পটি।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পটি পূর্ব আজারবাইজানের হাশত্রুদ শহর থেকে ৫৭ কিলোমিটার দূরে আঘাত হানে। এতে একাধিক ছোট গ্রাম ধ্বংস হয়ে গেছে বলে জানায় ইরানের আধা-রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা ফার্স নিউজ এজেন্সি। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় জরুরি সেবাদানকারী দল মোতায়েন করা হয়েছে।
উল্লেখ্য, ইরান ভূমিকম্পপ্রবণ আরবীয় ও ইউরেশীয় প্লেটের প্রধান চ্যুতি রেখার মাঝখানে অবস্থিত। দেশটিতে পূর্বেও প্রাণঘাতী ভূমিকম্পের ঘটনা ঘটেছে। গত বছর ইরাক-ইরান সীমান্তে আঘাত হানা এক ভূমিকম্পে প্রাণ হারায় অন্তত ৩৬১ জন মানুষ। এর আগে, ২০১৭ সালে ইরাক-ইরান সীমান্তের কাছে ৭.৩ মাত্রার এক ভূমিকম্পে নিহত হয় ৪০০’র বেশি মানুষ। চলতি শতকে ইরানে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প হয় ২০০৩ সালে।


আরো সংবাদ

আজানের মধুর আওয়াজ শুনতে ভিড় অমুসলিমদের (২৫৪৫৭)ধর্মঘট প্রত্যাহার : কী কী দাবি মেনে নিয়েছে সরকার (২০৯৩৪)মানবতাকে জয়ী করেছে পাকিস্তান : রাবিনা ট্যান্ডন (১৯৪৬৭)কম্বোডিয়ায় কাশ্মির ইস্যুতে বক্তব্য, প্রতিবাদ করায় ঘাড় ধাক্কা দিয়ে বের করা হলো বিজেপি নেতাকে (১৯১৮৮)ব্যাংকে ফোন দিয়ে তদবির করে ‘ছাত্রলীগ সভাপতি’ আটক (৯৮৭১)আবারো রুশ-চীনা অস্ত্র কিনবে ইরান, আশঙ্কা যুক্তরাষ্ট্রের (৯৭৬৩)৪ ভারতীয়কে জাতিসঙ্ঘের সন্ত্রাসী তালিকাভূক্ত করবে পাকিস্তান (৯৫৮৪)৩৫ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে নেপাল-ভারত তুমুল বিরোধ (৯৩৪৩)গৃহশিক্ষক বিয়েতে বাধা দেয়ায় ছাত্রীর আত্মহত্যা (৯০৫০)ইলিয়াস কাঞ্চনকে যে কারণে সহ্য করতে পারেন না বাস-ট্রাক শ্রমিকরা (৯০১৪)