১৪ নভেম্বর ২০১৯

ইরাকে বিক্ষোভকারীদের ওপর গুলির নিন্দায় গুতেরেস

-

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাগদাদে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর ইরাকি নিরাপত্তা বাহিনীর সরাসরি গুলি চালানোর নিন্দা জানিয়ে একে উদ্বেগজনক বলে উল্লেখ করেন।
ইরাকে চলমান বিক্ষোভে প্রাণহানি ও আহতের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন অ্যান্তোনিও গুতেরেস।
গত বুধবার এক বিবৃতিতে তিনি আরো বলেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে অব্যাহত গুলি চালানোর খবর খুবই উদ্বেগজনক। তিনি আরো বলেন, সব ধরনের সহিংসতার ঘটনা খুবই গুরুত্বের সাথে তদন্ত করতে হবে। একই সাথে তিনি সরকার ও বিক্ষোভকারীদের মধ্যে অর্থপূর্ণ আলোচনারও আহ্বান জানান। এ দিকে ইরাকের রাজধানী বাগদাদ ও দেশটির দক্ষিণাঞ্চলে গণবিক্ষোভ অব্যাহত রয়েছে। গত ১ অক্টোবর দুর্নীতি ও বেকারত্বকে কেন্দ্র করে প্রতিবাদ বিক্ষোভ শুরু হলেও এখন তা দেশটির পুরো রাজনৈতিক পদ্ধতির পরিবর্তনের দাবিতে পরিণত হয়েছে। বিক্ষোভ শুরুর পর সহিংসতায় এ পর্যন্ত প্রায় ২৮০ জন নিহত হয়েছে। প্রায় দুই সপ্তাহ বিরত থাকার পর নিরাপত্তা বাহিনী সোমবার থেকে আবারো বিক্ষোভকারীদের লক্ষ্য করে সরাসরি গুলি চালাতে শুরু করেছে। এর মাঝে তারা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ব্যবহার করেছিল।
বিশ্বব্যাংকের হিসাব মতে, তেলসমৃদ্ধ ইরাক ওপেকের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপদানকারী দেশ। কিন্তু দেশটির প্রতি পাঁচজনে একজন দরিদ্র এবং তরুণ বেকারত্বের হার ২৫ শতাংশ। ২০০৩ সালে সাদ্দাম হোসেনের পতনের পর এটাই ইরাকের সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ। ইরাকের সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভকারীদের ওপর গুলি না ছোড়ার জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। মেজর জেনারেল আবদুল করিম খালাফ এক সংবাদ সম্মেলনে বলেন, বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি ছুড়তে নিষেধ করা হয়েছে।


আরো সংবাদ

নিষিদ্ধ হলেন ম্যানচেস্টার সিটি তারকা সিলভা স্পর্শকাতর বিষয়ে  বস্তুনিষ্ঠ ও তথ্যভিত্তিক সংবাদ প্রকাশের অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘুষ সন্ত্রাস ক্যাসিনো মাদক নিয়ন্ত্রণে অভিযান অব্যাহত থাকবে : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী মুরালিধরনের রেকর্ড ছুঁলেন আশ্বিন উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনায় জামায়াতের গভীর উদ্বেগ ঐক্যফ্রন্ট ও ড. কামালের তীব্র সমালোচনায় গয়েশ্বর স্বাধীন দেশের গর্ব আমাদের অবশ্যই ফিরে পেতে হবে ওয়াজ মাহফিলের আলোচ্য বিষয় ৪৪ বছরে নৌ দুর্ঘটনায় ৪৭১১ প্রাণহানি : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী আমার ছোট্ট মেয়ে সুমাইয়া! জামালদের খেলা দেখতে টিকিটের জন্য হাহাকার বাংলাদেশীদের

সকল