১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

তুর্কি সীমান্ত থেকে সরতে সম্মত সিরিয়ার কুর্দি যোদ্ধারা

-

তুরস্কের সীমান্ত এলাকা থেকে সরে যেতে রাজি হয়েছে কুর্দি যোদ্ধারা। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে তারা এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে কুর্দিদের এক সিনিয়র নেতা আলজাজিরাকে জানিয়েছেন। পাঁচ দিনের এই যুদ্ধবিরতিকালে সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় একটি শহর থেকে কুর্দি যোদ্ধাদের সরে যাওয়ার সুযোগ দিয়েছে তুরস্ক। অভিযান শুরুর পর থেকে শহরটি ঘিরে রেখেছে তুর্কি সৈন্যরা।
রেদুর খলিল নামের কুর্দিপন্থী সিরিয়ার ডেমোক্র্যাটিক ফোর্সের ওই নেতা রোববার আল আইন শহরটি থেকে তাদের যোদ্ধাদের সরিয়ে নেয়ার কথা জানান। তিনি জানিয়েছেন, তাদের যোদ্ধারা তুর্কি সীমান্ত এলাকা থেকে ৩০ কিলোমিটার দূরে সরে যাবে। রাস আল-আইন ও তাল আবায়দ শহরের মধ্যবর্তী ১২০ কিলোমিটার (৭৫-মাইল) অঞ্চল থেকে ফিরে যাবে। এর মাধ্যমে এই প্রথম তুরস্কের সীমান্ত এলাকা ছেড়ে যাওয়ার কথা স্বীকার করল কুর্দিপন্থী সংগঠনটি। এসডিএফের বেশির ভাগ যোদ্ধাই কুর্দিস পিপলস প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজির সদস্য। যে সংগঠনটিকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে তুরস্ক। আঙ্কারা বলছে, তুরস্কের বিচ্ছিন্নতাবাদীদের সাথে সম্পর্ক রয়েছে ওয়াইপিজির।
তুরস্কের মধ্যাঞ্চলীয় কাইসের শহরে এক অনুষ্ঠানে শনিবার এরদোগান বলেছেন, ১২০ ঘণ্টার যুদ্ধবিরতির পর কুর্দি গেরিলারা প্রস্তাবিত সেফজোন ছেড়ে চলে না গেলে তাদের মাথা গুঁড়িয়ে ফেলা হবে। এরদোগান বলেন, যেসব এলাকা নিয়ে নিরাপদ অঞ্চল গঠন করার কথা তার বেশ কিছু এলাকায় রুশ তত্ত্বাবধানে সিরিয়ার সেনারা অবস্থান করছেন। নিরাপদ অঞ্চলে সিরিয়ার সেনাদের অবস্থানের ব্যাপারে রাশিয়ার সাথে যদি তুরস্ক সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয়, তা হলে আঙ্কারা তার নিজের মতো করে ব্যবস্থা নেবে।
সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের সাথে তুরস্কের যুদ্ধবিরতিতে প্রতিশ্রুতি রক্ষা করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন এরদোগান। ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর পাঁচ দিনের এ যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্ক।
আঙ্কারায় এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এরদোগান বলেন, পাঁচ দিনের সময়সীমার পর সন্ত্রাসীদের বিরুদ্ধে ফের অভিযান শুরু করবে আঙ্কারা। যুক্তরাষ্ট্রের সাথে হওয়া সমঝোতা বাস্তবায়ন না হলে সন্ত্রাসীদের লক্ষ্যবস্তুতে পরিণত করবে তুর্কি বাহিনী। তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে শরণার্থীদের পুনর্বাসনের জন্য সেফজোন তৈরির ব্যাপারে আঙ্কারার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।
রয়টার্স জানায়, অস্ত্রবিরতি চলা সত্ত্বেও কুর্দি বিদ্রোহীরা তুরস্কের এক সেনাকে হত্যা করেছে বলে জানিয়েছে তুরস্ক। এ ছাড়া আরো এক সৈন্য মারাত্মক আহত হয়েছেন বলে জানায় তুরস্ক কর্তৃপক্ষ। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বার্তায় জানায়, পাঁচ দিনের অস্ত্রবিরতি চলাকালে সিরিয়ার উত্তরাঞ্চলের শহর তেল আবিয়াদে কুর্দি গেরিলাদের আক্রমণে তুরস্কের এক সৈন্য নিহত ও আরেকজন আহত হয়েছেন। অস্ত্রবিরতি চললেও তুর্কি সেনা ও কুর্দিদের মধ্যে ছোট ছোট সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানিয়েছে, রাস আল আইনে সংঘর্ষ অব্যাহত আছে।
গত ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহী ওয়াইপিজির উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। বেশ কিছু এলাকা থেকে কুর্দি যোদ্ধাদের হটিয়ে দিয়েছে তুর্কি সেনারা। গত ১৭ অক্টোবর মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের মধ্যে আলাপের পর পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্ক। এ সময়ের মধ্যে কুর্দি যোদ্ধারা তুরস্কের সীমান্ত এলাকা ছেড়ে না গেলে আবারো হামলা শুরু হবে বলে জানিয়েছে তুরস্ক।
আঙ্কারা চাইছে, সিরিয়ার ভেতরে সীমান্তবর্তী ৩২ কিলোমিটার এলাকায় নিরাপদ অঞ্চল গঠন করতে হবে, যেখানে ২০ লাখ সিরীয় উদ্বাস্তু পুনর্বাসন করা যায়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল