২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের রিসোর্টে জি-৭ সম্মেলন হবে না

-

ফ্লোরিডার নিজ গলফ রিসোর্টে জি-৭ সম্মেলন আয়োজন থেকে পিছু হটলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে বৃহস্পতিবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছিল, ২০২০ সালে শিল্পোন্নত দেশগুলোর সংস্থা গ্রুপ অব সেভেন (জি-৭) এর শীর্ষ সম্মেলনের ভেনু হবে প্রেসিডেন্টের ফ্লোরিডার গলফ রিসোর্ট। ওই বিবৃতির পরই ট্রাম্পের বিরুদ্ধে হোয়াইট হাউজকে ব্যক্তিগত স্বার্থে ব্যবহারের জোরালো অভিযোগ ওঠে। সমালোচনার মুখে শনিবার ওই পরিকল্পনা ত্যাগের কথা জানান ট্রাম্প। অর্থাৎ, ২০২০ সালের জি-৭ সম্মেলন ট্রাম্পের ফ্লোরিডার গলফ রিসোর্টে অনুষ্ঠিত হচ্ছে না।
বৃহস্পতিবার হোয়াইট হাউজের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মিক মালভেনি ঘোষণা করেন, ২০২০ সালের ১০ থেকে ১২ জুন ‘ট্রাম্প ন্যাশনাল ডোরাল’-এ জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই ঘোষণার পর থেকেই বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি বলে আসছে, প্রেসিডেন্টের দফতরকে ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার কাজে ব্যবহার করছেন ট্রাম্প। হোয়াইট হাউজের ঘোষণা তারই প্রমাণ। এমন সমালোচনার মুখেই ওই পরিকল্পনা থেকে পিছু হটলেন ট্রাম্প। শনিবার টুইটারে দেয়া পোস্টে তিনি বলেন, হোয়াইট হাউজের এ সংক্রান্ত পরিকল্পনা তিনি বাতিল করে দেবেন।
সংবাদমাধ্যম ও ডেমোক্র্যাটদের ‘পাগলামি ও অযৌক্তিক বৈরিতা’র কারণেই পূর্বনির্ধারিত পরিকল্পনা বাতিল করতে হয়েছে বলে জানান ট্রাম্প। তিনি বলেন, আমরা শিগগিরই অন্য ভেনু খুঁজে বের করার কাজ শুরু করব। এ তালিকায় ক্যাম্প ডেভিডও থাকবে।
এ দিকে ২০২০ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য জি- সেভেন সম্মেলনে জলবায়ু পরিবর্তন নিয়ে কোনো আলোচনা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে হোয়াইট হাউজ।


আরো সংবাদ



premium cement

সকল