১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

কাতালান নেতার আলোচনার আহ্বান মাদ্রিদের প্রত্যাখ্যান

-

বিচ্ছিন্নতাবাদী নেতাদের কারাগারে প্রেরণে সৃষ্ট উত্তেজনা হ্রাস করতে গত শনিবার স্পেনের কেন্দ্রীয় সরকারকে আলোচনার আহ্বান জানিয়েছিলেন কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী অঞ্চলের প্রধান কুইম তোররা। কিন্তু কুইম তোররার এ আহ্বান প্রত্যাখ্যান করেছে স্পেনের কেন্দ্রীয় সরকার। পুলিশ নতুন করে বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ছে। অঞ্চলজুড়ে সংঘর্ষে প্রায় ৩০০ জনকে গ্রেফতার করা হয়েছে।
প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, অবশ্যই মি. তোররাকে প্রথমে দ্বিধাহীনভাবে অশান্তি ও সহিংসতার তীব্র নিন্দা করতে হবে, যা তিনি এখন পর্যন্ত করেননি। বিচ্ছিন্নতা চান না এমন কাতালানদের সাথেও তার সেতু বন্ধন তৈরি করা দরকার। স্পেন সরকার বারবার বলে আসছে যে, কাতালানিয়ার প্রকৃত সমস্যা স্বাধীনতা নয়। এটি কখনোই ঘটবে না কারণ এটি আইনসম্মত নয়। বেশির ভাগ কাতালান এটি চায় না বরং স্পেনের সাথে থাকার পক্ষের অবস্থানে রয়েছে’।
তোররা সাংবাদিকদের শনিবার বলেন, এই সপ্তাহে সংঘটিত সহিংসতায় কাতালানের স্বাধীনতা আন্দোলনের শান্তিপূর্ণ প্রকৃতির প্রতিফলন ঘটেনি। আমরা স্পেন সরকারের প্রধানমন্ত্রীকে আলোচনার টেবিলে বসে আলাপ-আলোচনা করার জন্য অনুরোধ করছি। সহিংসতা আগে কখনো আমাদের পদ্ধতি ছিল না এবং ভবিষ্যতেও হবে না। কাতালোনিয়ার দুই বছরের মধ্যে স্বাধীনতার বিষয়ে নতুন ভোট গ্রহণ করা উচিত। এতে মানুষের ইচ্ছাকে সম্মান করা হবে। আমরা কাতালোনিয়ার মানুষ যত দূর যেতে চাই সেখানে চলে যেতে পারব।
র্যাডিক্যাল ইয়ুথ গ্রুপ অররান ‘পুলিশি সহিংসতার বিরুদ্ধে’ এবং ‘সব রাজনৈতিক বন্দীর মুক্তি’ দাবি করে বিকেল ৬টায় নতুন করে বিক্ষোভের ডাক দেয়। পুলিশ জানিয়েছে যে, তারা নতুন করে সঙ্ঘাতের ভয় পেয়েছে এবং বিক্ষোভ চলাকালে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত দোকানিদের দোকান বন্ধ করার পরামর্শ দিয়েছে। মাদ্রিদের সমাজতান্ত্রিক তত্ত্বাবধায়ক সরকার তোররার আলোচনার আহ্বানের ব্যাপারে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে বিরোধী রক্ষণশীল পিপলস পিপল (পিপি) এই ধারণা প্রত্যাখ্যান করেছে।


আরো সংবাদ



premium cement

সকল