২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্যবিরোধ নিরসনের আশা চীনের

-

যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য ইস্যুতে শিগগিরই পর্যায়ক্রমিক চুক্তিতে পৌঁছানোর আশা করছে চীন। এ ছাড়া পরস্পরের পণ্যের ওপর আরোপিত শুল্ক প্রত্যাহারের বিষয়েও অগ্রগতির আশা করা বেইজিং। গতকাল বৃহস্পতিবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এই অগ্রগতির কথা জানিয়েছে।
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ নিরসনে সম্প্রতি ওয়াশিংটনে আলোচনায় বসে দুই দেশের প্রতিনিধিরা। প্রথম দিনের আলোচনা শেষে গত ১১ অক্টোবর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দেশের মধ্যে প্রথম পর্যায়ের চুক্তি শিগগিরই স্বাক্ষরিত হবে বলে আশা প্রকাশ করেন। একই সাথে নতুন শুল্ক আরোপ স্থগিত করেন। তবে পরে দুই দেশের কর্মকর্তারাই বলেন, চুক্তিতে সম্মত হতে আরো অনেক কাজ শেষ করতে হবে।
গত বৃহস্পতিবার চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জাও ফেং সাংবাদিকদের বলেন, পর্যায়ক্রমিক চুক্তি বাজারের আত্মবিশ্বাস বাড়াবে আর অনির্দিষ্টতা কমাবে। দুই পক্ষই নিবিড় যোগাযোগ রাখছে বলে জানান তিনি। গত বুধবার যুক্তরাষ্ট্রের রাজস্বমন্ত্রী স্টিভেন ¤œুœুচিন বলেন, আগামী মাসে দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে প্রথম ধাপের চুক্তি স্বাক্ষরের জন্য খসড়া চূড়ান্ত করতে দুই দেশের বাণিজ্য প্রতিনিধিরা কাজ করছেন।
উল্লেখ্য, চীনের সাথে বিপুল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার লক্ষ্য নিয়ে গত বছর থেকে বেইজিংয়ের রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ শুরু করে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ আর ‘আমেরিকা ফার্স্ট’ নামের কথিত সংরক্ষণশীল নীতির ঘোষণা দিয়ে ক্ষমতায় আসা ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে বেইজিংও মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ শুরু করে। এই বাণিজ্য যুদ্ধ নিরসনে চলতি বছরের মে মাসে ওয়াশিংটন-বেইজিং আলোচনায় বসলেও কোনো চুক্তি ছাড়াই শেষ হয় তা।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল