২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নীল নদে বাঁধ নিয়ে মিসর- ইথিওপিয়া আলোচনা

-

নীল নদের ওপর নির্মিত একটি বাঁধ পরিচালনা নিয়ে বাধা কাটিয়ে উঠতে জোর প্রচেষ্টা চালাচ্ছে মিসর ও ইথিওপিয়া। দীর্ঘদিনের কূটনৈতিক লড়াই ও উত্তেজনার মধ্যেই মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি রোববার বলেছেন, তিনি ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমদের সাথে রাশিয়াতে সাক্ষাৎ করবেন।
তারা কখন মিলিত হবেন সে বিষয়ে তিনি কিছু বলেননি। তবে ২৩ অক্টোবর ও ২৪ অক্টোবরে সাচির কৃষ্ণ সাগরের রিসোর্টে প্রথম রাশিয়ান-আফ্রিকান শীর্ষ সম্মেলনের আয়োজন করবে রাশিয়া। মিসর তার ১০ কোটি নাগরিকের জন্য প্রয়োজনীয় পানি সরবরাহের নিশ্চয়তা পেতে চায়। আর ইথিওপিয়াও ১০ কোটির বেশি নাগরিকের বাড়িতে বিদ্যুৎ সরবরাহ বজায় রাখতে বদ্ধপরিকর। নীল নদের তীরে অবস্থিত দেশ হওয়ায় নীল নদের বাঁধ নিয়ে উদ্বেগ জানাচ্ছে মিসর ও সুদান। বাঁধ দ্বারা বিদ্যুৎ উৎপাদন প্রয়োজন ইথিওপিয়ারও।
মিসর, সুদান ও ইথিওপিয়ার মধ্যে ত্রিপক্ষীয় আলোচনা এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে। গত বছরের মে মাসে তিনটি দেশ বাঁধটি নিয়ে পরামর্শের জন্য একটি বৈজ্ঞানিক স্টাডি গ্রুপ গঠনের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছিল। তবে এর পর থেকে কোনো অগ্রগতির খবর পাওয়া যায়নি।
বাঁধটির ৬০ ভাগেরও বেশি কাজ এখন সমাপ্ত। ইথিওপিয়া আশা করছে বাঁধটি নির্মাণ কাজ শেষ হওয়ার পরে এটি আফ্রিকায় বিদ্যুৎ উৎপাদনের একটি মূল কেন্দ্র হয়ে উঠবে। বাঁধটি থেকে প্রায় ৬,৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। যেখানে ইথিওপিয়ার বর্তমান উৎপাদন ৪,০০০ মেগাওয়াট মাত্র।


আরো সংবাদ



premium cement