২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে কায়েস সাইদ জয়ী

বুথ ফেরত জরিপের ফল
বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশের পর রাস্তায় নেমে কায়েস সমর্থকদের উল্লাস : ইন্টারনেট -

তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভূমিধ্বস জয়ের পথে অরাজনৈতিক ব্যক্তিত্ব ও বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক প্রফেসর কায়েস সাইদ। তিনিই হতে যাচ্ছন তিউনিসিয়ার নতুন প্রেসিডেন্ট, বুথ ফেরত জরিপের ফলাফলে এমটিই আভাস পাওয়া গেছে।
জরিপের ফলে দেখা গেছে কায়েস সাইদ ৭২ থেকে ৭৭ শতাংশ ভোট পেতে যাচ্ছেন যেখানে তার প্রতিদ্বন্দ্বী নাবিল কারুই ২৩ থেকে ২৭ শতাংশ ভোট পাবেন বলে জরিপে উঠে এসেছে। এ দিকে বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশের পরপরই কায়েসের সমর্থকরা রাস্তায় নেমে এসে উল্লাস প্রকাশ করে। এ সময় তারা তিউনিসিয়ার পতাকা নিয়ে রাস্তায় রাস্তায় অবস্থান নেয়। প্রতিদ্বন্দ্বী নাবিল কারুই পরাজয় স্বীকার করে নিয়েছেন এবং কায়েস সাইদকে অভিনন্দন জানিয়ে বিবৃতিদিয়েছেন। অনেকে উচ্চ শব্দে গাড়ির হর্ন বাজিয়ে আনন্দ প্রকাশ করেন।
ভোটগ্রহণ শেষ হওয়ার তিন ঘণ্টা আগে নির্বাচন কমিশন এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে ৩৮.২ শতাংশ ভোট পড়েছে যা গত সপ্তাহের পার্লামেন্ট নির্বাচনের তুলনায় বেশি ছিল। দেশটিতে ৭০ লাখেরও বেশি নিবন্ধিত ভোটার রয়েছে। রোববার ভোট গ্রহণের জন্য প্রায় সাড়ে চার হাজার কেন্দ্র প্রস্তুত করা হয়। আরব বসন্তের সূতিকাগার তিউনিসিয়ায় দীর্ঘ দিনের স্বৈরশাসক জয়নাল আবেদীন বেন আলীর বিদায়ের পর দ্বিতীয় বারের মতো দেশটিতে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হচ্ছে।
২০১৪ সালে প্রথমবারের মতো নির্বাচনে বিজয়ী হয়েছিলেন বেজি সাইদ এসেবসি। তার পাঁচ বছর মেয়াদ পূর্তির পর চলতি বছর নভেম্বরে সে দেশে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা ছিল। তবে গত জুলাই মাসে এসেবসির মৃত্যুতে তিন মাস আগেই দেশটিতে নির্বাচন হয়। ১৫ সেপ্টেম্বরের ওই নির্বাচনে ২৬ জন প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ১৩ অক্টোবর ফের ভোট অনুষ্ঠিত হয়। প্রথম দফায় প্রফেসর কায়েস সাইদ ১৮ দশমির ৪ শতাংশ ও অন্যতম প্রভাবশালী মিডিয়া ব্যক্তিত্ব এবং নতুন রাজনৈতিক দল কালব তিউনিস পার্টির প্রধান নাবিল কারুই ১৫ দশমির ৬ শতাংশ ভোট পান। ২৬ জন প্রার্থীর মধ্যে সাইদ ও কারুই যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকায় এ দফায় তারা দুইজন প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন।
কায়েস সাইদ (৬১) একজন স্বতন্ত্র প্রার্থী, যার কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই। তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং ক্ষমতা বিকেন্দ্রীকরণ করার প্রতিশ্রুতি দিয়েছেন। অরাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক প্রফেসর কায়েস সাইদ সবাইকে চমক লাগিয়ে রাজনৈতিক দলগুলোর সব হিসেব নিকেশ উল্টে দিয়ে তিউনিসিয়ার দ্বিতীয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম হন। নির্বাচনী প্রচারণার শেষ সময় পর্যন্তও কেউ ভাবেনি তার কথা, দেশী-বিদেশী মিডিয়াতেও তার নাম ভালোভাবে কেউ নেয়নি, কোনো জরিপেও তাকে খুঁজে পাওয়া যায়নি, নির্বাচনে তার পক্ষে সারা দেশে তেমন কোনো জনসভাও করতে দেখা যায়নি। অন্য দিকে নাবিল কারুই (৫৬) দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়েছেন, যা তিনি অস্বীকার করেন। অর্থ পাচার ও কর ফাঁকি দেয়ার অভিযোগে এক মাসেরও বেশি সময় জেল খেটে গত বুধবার মুক্তি পান তিনি।
সংবিধান অনুযায়ী তিউনিসিয়ার প্রেসিডেন্ট প্রতিরক্ষা, পররাষ্ট্রনীতি ও অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়টি দেখেন। পার্লামেন্ট একজন প্রধানমন্ত্রী নির্বাচন করেন। তিনি অন্য মন্ত্রণালয়গুলোর জন্য দায়িত্বপ্রাপ্ত। তিউনিসিয়াতেই গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হওয়ার ধারাবাহিকতায় এবারই প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের মধ্যে টিভি বিতর্কও অনুষ্ঠিত হয়েছে। সাম্প্রতিক সময়ে দেশটিতে সন্ত্রাসী হামলা, বেকারত্ব ও অর্থনৈতিক সমস্যা বিরাজ করছে। গত বছর এসব সমস্যা নিরসনে জনগণ ফের মাঠে নেমেছিলেন।
দীর্ঘ ২৩ বছর বেন আলীর শাসন ব্যবস্থার বিরুদ্ধে ২০১০ সালের ডিসেম্বরে শুরু হয় গণআন্দোলন। উল্লেখ্য, চলতি মাসের ৬ তারিখে তিউনিসিয়ায় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ইসলামপন্থী আন নাহদা সর্বোচ্চ আসন পেলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনে জয় পায়নি।


আরো সংবাদ



premium cement
রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন

সকল