২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনকে বিভক্তি চেষ্টার বিরুদ্ধে শির হুঁশিয়ারি

-

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীনকে বিভক্ত করার কোনো রকম চেষ্টা করা হলে তাদের শরীর আর হাড় ভেঙে গুঁড়ো করে দেয়া হবে। রোববার নেপালে রাষ্ট্রীয় সফরকালে তিনি এমন মন্তব্য করেছেন বলে চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভি খবর দিয়েছে।
কোন অঞ্চলকে চীন থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করা হচ্ছে তা তিনি উল্লেখ করেননি। তবে এটা ধরে নেয়া যায় যে, তিনি হংকংয়ের দিকে ইঙ্গিত করে ওই সতর্কতা দিয়েছেন। হংকংয়ে কয়েক মাস ধরে চলছে বেইজিং-বিরোধী বিক্ষোভ। রোববার সেখানে শান্তিপূর্ণ বিক্ষোভে সংঘর্ষ হয়েছে। এ সময় গণপরিবহনবিষয়ক স্টেশন ও বেইজিংপন্থী দোকানপাটে ব্যাপক ক্ষতি করা হয়েছে। রোববার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। তাতে শি জিনপিংয়ের ওই হুঁশিয়ারির কথা বলা হয়। এতে আরো বলা হয়, চীনকে বিভক্ত করার বিষয়ে যদি বাইরের কোনো শক্তি সমর্থন দেয় তাহলে তাদেরকে চীনের মানুষ শুধুই বিভ্রান্তকারী হিসেবে দেখবে। উল্লেখ্য, চার মাস ধরে চলছে হংকংয়ের বিক্ষোভ। শুরু থেকেই এই অস্থিরতা উসকে দেয়ার জন্য বিদেশী শক্তিকে দায়ী করছে চীন। অভিযোগ রয়েছে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।
হংকং বিক্ষোভ নিয়ে শি জিনপিং এখন পর্যন্ত সরাসরি কোনো মন্তব্য করেননি। ফলে তার এই সর্বশেষ মন্তব্যকে বিরল এবং খুবই কঠোর সতর্কতা হিসেবে দেখা হচ্ছে। এখন পর্যন্ত বেইজিং বলে এসেছে, তারা বিশ্বাস করে হংকংয়ে যে সমস্যা তা মোকাবেলায় সক্ষম সেখানকার পুলিশ। তবে বিক্ষোভকারীদের আশঙ্কা অন্যখানে। তারা মনে করে, সহিংস এই বিক্ষোভ দমনে সেনা পাঠাতে পারে বেইজিং। এমনটা হবে বলে মনে হয় না। কারণ, এমনটা হলে গুরুতর পরিণতি ঘটতে পারে। খুব কমসংখ্যক মানুষই মনে করেন চীন ১৯৮৯ সালের গণতন্ত্রপন্থীদের ওপর দমনপীড়নের পুনরাবৃত্তি করতে পারে। ওই সময় বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ারে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের ওপর ভয়াবহ নিপীড়ন চালায় চীন।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল