২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিক্ষোভের মুখে ইকুয়েডরে রাজধানীতে কারফিউ জারি

-

রাজধানী থেকে সরকারি কার্যক্রম সরিয়ে নেয়ার পর এবার কুইটোতে কারফিউ জারির ঘোষণা দিয়েছেন ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো। তেলের মূল্যের ভর্তুকি বন্ধের পর শুরু হওয়া বিক্ষোভের দশম দিনে রাজধানীতে সেনা মোতায়েনও করা হয়েছে। শনিবার এক টুইটার পোস্টে লেনিন মোরেনো দাবি করেন, রাজধানী ও আশপাশের এলাকায় সহিংসতা অসহনীয় মাত্রায় বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সম্প্রতি প্রেসিডেন্ট লেনিন মোরেনো তেলের মূল্যে সরকারি ভর্তুকি বাতিলের ঘোষণা দিলে ধর্মঘটের ডাক দেয় ইকুয়েডরের ট্রান্সপোর্ট ইউনিয়ন। পরে ওই ধর্মঘট বাতিল হলেও বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশের বিভিন্ন স্থানে রাস্তা বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছে আদিবাসীরা। এসব বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষের ঘটনাও ঘটছে। এতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে দুই মাসের জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট।
গত শনিবার কারফিউ জারির কিছুক্ষণ আগে প্রেসিডেন্ট লেনিন মোরেনোর সাথে আলোচনায় বসতে সম্মতির কথা জানায় দেশটিতে বিক্ষোভরত আদিবাসীরা। কনফেডারেশন অব ইন্ডিজেনাস ন্যাশনালিটিস অব ইকুয়েডর (কোনাই) টুইটারে এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্টের সাথে সরাসরি আলোচনায় বসতে রাজি হয়েছে তারা। এর আগে তারা এই প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছিল। কোনাইয়ের বিবৃতি প্রকাশের পর কুইটোর মেয়র জর্জ মাচাদো স্থানীয় টেলিভিশন চ্যানেলকে বলেন, তেলের ভর্তুকি বন্ধ করে দেয়ার আইনটি পর্যালোচনা করবে সরকার। তবে আদিবাসী নেতাদের সাথে কোনো ঐকমত্য হলেও বিক্ষোভ শেষ হওয়ার কোনো নিশ্চয়তা নেই। এর সাথে সব বিক্ষোভকারী একমত হবেন তারও নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না।


আরো সংবাদ



premium cement