২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শি-মোদি বৈঠক ১১-১২ অক্টোবর, আলোচনা হতে পারে কাশ্মির নিয়ে

-

ভারতের প্রথানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চলতি সপ্তাহের শেষদিকে শুক্র ও শনিবার চেন্নাইয়ে অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে মুখোমুখি হবেন বলে দেশ দু’টি জানিয়েছে। এ শীর্ষ সম্মেলনে দুই নেতা দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় এবং চীন-ভারত উন্নয়ন অংশীদারিত্ব নিয়ে কথা বলবেন। বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ আলোচনায় কাশ্মির ইস্যু উত্থাপনের ইঙ্গিত দিয়েছেন চীনা কর্মকর্তারা।
মোদি ও শি গত বছর চীনের উহানে প্রথমবারের মতো অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে মিলিত হয়েছিলেন। এবার দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধির জন্য ভারতের চেন্নাইয়ে ১১-১২ অক্টোবর বৈঠক করবেন তারা।
নানাবিষয়ে কূটনৈতিক টানাপোড়েন ও কাশ্মির ঘিরে বিতর্কের মধ্যেই দুই দেশ দ্বিতীয়বারের মতো ওই সম্মেলন করতে যাচ্ছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘চেন্নাইয়ের অনানুষ্ঠানিক সম্মেলনে দুই নেতার মধ্যে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা চালিয়ে যাওয়ার এবং ভারত-চীন ঘনিষ্ঠ উন্নয়ন অংশীদারিত্বকে আরো গভীর করার বিষয়ে মতবিনিময় করার সুযোগ রয়েছে’।
ভারত আগস্টে তাদের অধিকৃত কাশ্মির অংশের বিশেষ মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে দু’টি কেন্দ্রশাসিত এলাকায় ভাগ করে দেয়। এ সিদ্ধান্ত প্রতিবেশী পাকিস্তান ও তাদের মিত্র হিসেবে পরিচিত চীনের নিন্দা কুড়ায়। দেশ দু’টি নয়া দিল্লির এ সিদ্ধান্তকে জাতিসঙ্ঘেও নিয়ে যায়।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল