১৭ অক্টোবর ২০১৯

শি-মোদি বৈঠক ১১-১২ অক্টোবর, আলোচনা হতে পারে কাশ্মির নিয়ে

-

ভারতের প্রথানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চলতি সপ্তাহের শেষদিকে শুক্র ও শনিবার চেন্নাইয়ে অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে মুখোমুখি হবেন বলে দেশ দু’টি জানিয়েছে। এ শীর্ষ সম্মেলনে দুই নেতা দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় এবং চীন-ভারত উন্নয়ন অংশীদারিত্ব নিয়ে কথা বলবেন। বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ আলোচনায় কাশ্মির ইস্যু উত্থাপনের ইঙ্গিত দিয়েছেন চীনা কর্মকর্তারা।
মোদি ও শি গত বছর চীনের উহানে প্রথমবারের মতো অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে মিলিত হয়েছিলেন। এবার দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধির জন্য ভারতের চেন্নাইয়ে ১১-১২ অক্টোবর বৈঠক করবেন তারা।
নানাবিষয়ে কূটনৈতিক টানাপোড়েন ও কাশ্মির ঘিরে বিতর্কের মধ্যেই দুই দেশ দ্বিতীয়বারের মতো ওই সম্মেলন করতে যাচ্ছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘চেন্নাইয়ের অনানুষ্ঠানিক সম্মেলনে দুই নেতার মধ্যে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা চালিয়ে যাওয়ার এবং ভারত-চীন ঘনিষ্ঠ উন্নয়ন অংশীদারিত্বকে আরো গভীর করার বিষয়ে মতবিনিময় করার সুযোগ রয়েছে’।
ভারত আগস্টে তাদের অধিকৃত কাশ্মির অংশের বিশেষ মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে দু’টি কেন্দ্রশাসিত এলাকায় ভাগ করে দেয়। এ সিদ্ধান্ত প্রতিবেশী পাকিস্তান ও তাদের মিত্র হিসেবে পরিচিত চীনের নিন্দা কুড়ায়। দেশ দু’টি নয়া দিল্লির এ সিদ্ধান্তকে জাতিসঙ্ঘেও নিয়ে যায়।

 


আরো সংবাদ

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa