২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তালেবানকে অস্ত্রবিরতির আহ্বান আফগান প্রেসিডেন্টের

-

তালেবানকে অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। আন্তর্জাতিক শান্তি দিবসকে সামনে রেখে শনিবার তিনি এই আহ্বান জানান। তিনি বলেন, তালেবান রাজি হলে তারা যুদ্ধ চালাবেন না।
টুইন টাওয়ারে হামলার পর মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো আফগানিস্তানে হামলা চালিয়ে তালেবান সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে। তখন থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে যাচ্ছে তালেবান। দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে গত বছরের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সাথে ধারাবাহিক আলোচনা শুরু করেন তালেবান কর্মকর্তারা। এরই পরিপ্রেক্ষিতে একটি শান্তিচুক্তিতে একমত হয় দুই পক্ষ। তবে সম্প্রতি কাবুলে তালেবান হামলায় এক মার্কিন সেনা নিহতের পর শান্তিচুক্তি বাতিলের ঘোষণা দিয়ে আলোচনায় ইতি টানেন ট্রাম্প।
টেলিভিশনে দেয়া ভাষণে আফগান প্রেসিডেন্ট অভিযোগ করেন, তালেবান অস্ত্রবিরতির আহ্বান উপেক্ষা করে হামলা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, তালেবান যদি শান্তিতে রাজি হয় তবে আমরা যুদ্ধ থামাতে এক মুহূর্ত অপেক্ষা করব না। আফগানিস্তানে জনগণ টেকসই শান্তিচুক্তি চায় এবং শান্তি ফিরিয়ে আনতে তারা বদ্ধপরিকর।
এ দিকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের জন্য শান্তি আলোচনার দরজা এখনো খোলা রয়েছে বলে মনে করে আফগান তালেবান। তালেবানের প্রধান আলোচক শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই বলেন, যুক্তরাষ্ট্র নিজেই বলছে তারা হাজার হাজার তালেবানকে হত্যা করেছে। কিন্তু এর মধ্যে যদি একজন মার্কিন সেনা নিহত হয়; তার মানে এই নয় যে, তাদের এমন প্রতিক্রিয়া দেখানো উচিত। কেননা, যুক্তরাষ্ট্র বা তালেবান; আমাদের কারো দিক থেকে কোনো যুদ্ধবিরতি নেই।

 


আরো সংবাদ



premium cement