২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পকে নিয়ে ‘খেলেছেন’ নেতানিয়াহু টিলারসন

-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আনুকূল্য পেতে বিভিন্ন সময় ভুল তথ্য দিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাজনৈতিক খেলা দক্ষতার সাথে খেলেছেন। এ তথ্য জানিয়েছেন আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।
তিনি ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি থেকে ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেন। টিলারসন গত মঙ্গলবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপকের সাথে প্যানেল সাক্ষাৎকারে এই তথ্য ফাঁস করেন। তিনি বলেন, ট্রাম্পকে প্রতারণা করার জন্য নেতানিয়াহু অনেকবার ভুল তথ্য দিয়েছেন।
থ‘‘বিবির (নেতানিয়াহুর ডাক নাম) সাথে আপনি আলোচনায় গেলে বেশি পরিমাণে ‘সন্দেহপ্রবণ মানসিকতা’ থাকা আপনার জন্য খুবই ভালো।’’ টিলারসন জানান, ‘ট্রাম্পকে প্রভাবিত করার জন্য নেতানিয়াহু বেশ কয়েকবার এ কাজ করেন। তারা ভালো লোক এটা বোঝানোর জন্যই এ কাজ করতেন নেতানিয়াহু।’একপর্যায়ে আমরা প্রেসিডেন্ট ট্রাম্পকে এ কথা জানিয়ে দিই যে, ‘আপনাকে নিয়ে নেতানিয়াহু খেলছেন এবং ট্রাম্প তা বুঝতে পারেন।’ টিলারসন বলেন, ‘নেতানিয়াহুর এসব কর্মকাণ্ড আমাকে খুবই বিব্রত করেছে এবং আমি চিন্তা করেছি যে, আমাদের ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ একজন মিত্র এই ধরনের কাজ করতে পারে।’ টিলারসন সতর্ক করে বলেন, নেতানিয়াহুর সাথে কাজ করতে গেলে বিশেষ রকমের সতর্কতা প্রয়োজন। চলতি বছর দু’টি নির্বাচনী প্রচারণায় নেতানিয়াহু ট্রাম্পের সাথে তার উষ্ণ সম্পর্কের বিষয়টি তুলে ধরেন।

 


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের জন্য ব্রিটেনের ৬২ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা ব্যাংককের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ  ‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক

সকল