১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সৌদি তেলক্ষেত্রে হামলা ইস্যুতে জাতিসঙ্ঘের পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র

-

সৌদি আরবের তেল স্থাপনার ওপর হামলার ব্যাপারে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ জোরালো পদক্ষেপ নেবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র। আর এ হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করছে। মঙ্গলবার মার্কিন এক সিনিয়র কর্মকর্তা একথা জানান।
ওই কর্মকর্তা বলেন, নিরাপত্তা পরিষদের পদক্ষেপের প্রচেষ্টায় সৌদি আরবের এগিয়ে আসা প্রয়োজন। তবে তার আগে প্রকাশের জন্য যুক্তরাষ্ট্রের তথ্য প্রস্তুত করা প্রয়োজন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, এ হামলার ব্যাপারে ‘আমরা জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ভূমিকার দিকে তাকিয়ে আছি।’
তিনি বলেন, সৌদি আরব যে হামলার শিকার হয়েছে, বিশ্বব্যাপী এর একটি পরিণাম রয়েছে। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার হুমকি মোকাবেলার লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয় জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ। এমন বিষয় মাথায় রেখেই এটা মোকাবেলা করা উচিত হবে।
এক্ষেত্রে কী ধরনের পদক্ষেপে নেয়া যেতে পারে সে ব্যাপারে তিনি নির্দিষ্ট করে কিছু না বললেও এ বিষয়ে পরবর্তী করণীয় ঠিক করতে তারা জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে চেষ্টা চালাবেন। আর সেখানে রাশিয়া ও চীনের ভেটো ক্ষমতা রয়েছে। তারা ইরানের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের একতরফা নিষেধাজ্ঞা আরোপের কঠোর সমালোচনা করে আসছে। এদিকে ইউরোপীয় ক্ষমতাধর দেশগুলো ইরান বিষয়ে ট্রাম্পের কঠোর অবস্থান থেকে তাদের নিজেদের দূরে সরিয়ে রেখেছে। তারা তেহরানের পরমাণু কর্মসূচি বিষয়ে করা চুক্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে। আর গত বছরই এই চুক্তি থেকে ট্রাম্প বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।
সৌদি-আমিরাত সফরে পম্পেও
এদিকে ইরানের সাথে উত্তেজনার মধ্যেই সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মার্কিন পররাষ্ট্র দফতরের তরফ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে, ওই অঞ্চলে ইরানের আগ্রাসী কর্মকাণ্ড এবং সৌদির তেলক্ষেত্রে হামলার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করবেন তিনি। ওই বিবৃতিতে বলা হয়েছে, বুধবার সৌদির জেদ্দায় সফরের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের দুই দেশে সফর শুরু করবেন পম্পেও। সেখানে তিনি সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাৎ করবেন। তিনি প্রিন্স সালমানের সাথে সাম্প্রতিক সময়ে সৌদির তেলক্ষেত্রে হামলার বিষয়ে আলোচনা করবেন। সৌদি সফর শেষে তিনি আবুধাবির উদ্দেশে রওনা হবেন। সেখানে তিনি আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে দেখা করবেন। সেখানে দুই দেশের মধ্যকার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন এই দুই শীর্ষ নেতা।
শনিবার সৌদির অ্যারামকো তেল কোম্পানির আবকাইক ও খুরাইশ স্থাপনায় হামলা চালানো হয়। এতে ওই দুই তেলক্ষেত্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়েছে, যেখান থেকে সৌদিতে হামলা চালানো হয়েছে সেই এলাকা শনাক্ত করা সম্ভব হয়েছে। ইরান থেকেই সৌদির দুই তেলক্ষেত্রে ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। শনিবারের ওই হামলার পর সৌদির তেল ও গ্যাস উৎপাদন শতকরা ৫০ ভাগ কমে গেছে। সৌদিতে তেল উৎপাদন প্রতিদিন ৫৭ লাখ ব্যারেল কমে গেছে। এদিকে মঙ্গলবার হাউছি বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র ইয়াহিয়া সারি ওই এলাকায় বিদেশীদের প্রবেশ না করতে হুঁশিয়ারি দিয়েছেন। কারণ সেখানে হাউছি বিদ্রোহীরা আবারো হামলা চালাতে পারে বলে সতর্ক করেছেন তিনি।
হামলার জবাব দিতে রিয়াদ সক্ষম : সৌদি বাদশাহ
সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ বলেছেন, তার দেশের স্থাপনায় হামলার পাল্টা জবাব দেয়ার সক্ষমতা রিয়াদের রয়েছে। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি এমন মন্তব্য করেন। মন্ত্রিসভার বৈঠক শেষে ওই বিবৃতি দেন বাদশাহ সালমান। এতে বলা হয়, মন্ত্রিসভা আরামকোর স্থাপনায় হামলার ক্ষয়ক্ষতি পর্যালোচনা করেছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে, তারা যেন এই হামলাকারীদের মোকাবেলা করেন।
তেলক্ষেত্রে হামলা বিশ্বের জন্য পরীক্ষা : সৌদি যুবরাজ
তাছাড়া সৌদি আরবের তেলক্ষেত্রে হামলার ঘটনায় দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ ধ্বংসাত্মক কর্মকাণ্ডের বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক ইচ্ছার বাস্তব পরীক্ষা এই হামলা। গতকাল বুধবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সির এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, এ ধরনের হামলার বিরুদ্ধে অবস্থান নিয়ে কাজ করার জন্য বিশ্বনেতাদের সাথে যোগাযোগ করছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর অংশ হিসেবে দক্ষিণ কোরিয়ার পেসিডেন্ট মুন জা-ইনের সাথে টেলিফোনে কথা বলে সৌদি আরবের পাশে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।
ইরানের সাথে সামরিক সঙ্ঘাতে যুক্তরাষ্ট্র এককভাবে প্রস্তুত রয়েছে বলে সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছিলেন। কিন্তু সেই সুর পাল্টে মার্কিন এই প্রেসিডেন্ট আবার বলেছেন, তিনি কারো সাথে যুদ্ধে যেতে চান না। তবে তার দেশ সৌদি আরবের পাশে রয়েছে।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল