২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদির বৃহত্তম ২ তেল ক্ষেত্রে হাউসিদের ড্রোন হামলা

আগুনে পুড়ছে সৌদি আরবের বৃহত্তম তেলক্ষেত্র : ইন্টারনেট -

ড্রোন হামলা চালিয়ে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানি অ্যারামকোর দু’টি তেল ক্ষেত্রে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। ভিডিও ফুটেজে বিশ্বের সবচেয়ে বড় তেল প্রক্রিয়াজাত কেন্দ্র আবকাইক-এ ড্রোন হামলার পর আগুন জ্বলতে দেখা গেছে। এ ছাড়া পশ্চিমাঞ্চলে খুরাইস তেল ক্ষেত্রে হামলার পর সেখানেও আগুন জ্বলছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম অবশ্য দাবি করেছে, আগুন নিয়ন্ত্রণে এসেছে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, শনিবার আবকাইক ও খুরাইস প্রদেশে অবস্থিত ‘সৌদি অ্যারামকো ফ্যাক্টোরিস’র তেল ক্ষেত্র দু’টিতে আগুন দেয়ার এ ঘটনা ঘটে। ঘটনার দায় স্বীকার করেছে ইয়েমেনের হাউসি বিদ্রোহীরা। গতকাল শনিবার সংগঠনটির এক বিবৃতিতে দায় স্বীকার করা হয়।
এ দিকে দায় স্বীকার করে বিদ্রোহীরা সৌদিকে হুঁশিয়ার করে বলেছে, ‘এই হামলা তাদের অধিকার। শিগগিরই হামলার রেঞ্জ (পরিসীমা) আরো বাড়ানো হবে।’
আল মাসিরা টিভিকে হাউসি মুখপাত্র ইয়াহইয়া সারি বলেন, ‘পাঁচ বছর ধরে আমাদের দেশের নিরপরাধ মানুষের ওপর বোমা হামলার জবাবে এই হামলা করা আমাদের অধিকার।’ এর আগে সৌদি তেল স্থাপনায় ড্রোন হামলার দায় স্বীকার করেছিল ইরান সমর্থিত হাউসি বিদ্রোহীরা।
২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনের হাউসি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি আরবের নেতৃত্বে একটি সামরিক জোট। ওই লড়াই শুরুর পর থেকে সৌদি আরবে বেশ কয়েকবার হামলা চালানোর কথা স্বীকার করেছে হাউসিরা। তবে শনিবারের হামলা প্রসঙ্গে এখনো কোনো তথ্য জানায়নি তারা।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, আগুনে ক্ষয়ক্ষতির বিষয়ে এখনো নিশ্চিত হয়ে কিছু জানা যায়নি। এ বিষয়ে অ্যারামকো কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতেও রাজি হয়নি।
অনলাইনে ছড়িয়ে পড়া ছবিতে আবকাইক তেল ক্ষেত্রে দাউ দাউ করে আগুন জ্বলতে এবং ঘন কালো ধোঁয়া কুণ্ডলি পাকিয়ে আকাশে উঠে যেতে দেখা গেছে। আবকাইক তেল ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে বেশি তেল উৎপাদিত হয়। এর আগে ২০০৬ সালে আল-কায়দা আবকাইক তেল ক্ষেত্রে হামলা চালানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছিল।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়েছে, অগ্নিকাণ্ডের ঘটনাস্থল থেকে গোলাগুলির আওয়াজও শোনা গেছে।
২০০৬ সালের ফেব্রুয়ারিতে আবকাইক তেল স্থাপনায় হামলার চেষ্টা চালায় আল-কায়েদা। তাদের এক আত্মঘাতী হামলাকারী তেল স্থাপনার অভ্যন্তরে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয়।

 


আরো সংবাদ



premium cement