২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হংকংয়ের রাস্তায় ত্রিমুখী রক্তক্ষয়ী সংঘর্ষ

-

হংকংয়ে চীনপন্থী, গণতন্ত্রপন্থী আন্দোলনকারী এবং পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার পূর্ব পরিকল্পনা অনুসারে শহরজুড়ে মিছিলের ডাক দেয় গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। পরে মিছিলকারীদের সাথে চীনপন্থীদের সংঘর্ষ হয়। সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে গণতন্ত্রপন্থীদের লক্ষ্য করে পুলিশ কাঁদানে গ্যাস, রাবার বুলেট ছোড়ে এবং কয়েকজনকে আটক করে।
হংকংয়ের কুলন বের একটি শপিং মলে জড়ো হতে থাকা চীনপন্থীরা পুলিশ এবং হংকংয়ের কর্তৃপক্ষের সমর্থনে সেøাগান দিতে থাকে। তাদের দেখে ক্ষোভে ফেটে পড়েন গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। তারপরই রাস্তায় সংঘর্ষ শুরু হয়। সেই সংঘর্ষের ভিডিও ধারণ করে অনলাইনে ছড়িয়ে দেন প্রত্যক্ষদর্শীরা।
গণতন্ত্রপন্থী সরকারবিরোধী আন্দোলনকারীরা জড়ো হতে শুরু করেন সেন্ট্রাল ডিস্ট্রিক্টের ডাউনটাউন থেকে। সেখান থেকে তারা মিছিল করে তিন শুই ওয়াই ডিস্ট্রিক্ট পর্যন্ত যান।
হংকংজুড়ে সব ধরনের মানুষের মুখে উচ্চারিত হচ্ছে একটি গান। এটা কেবল একটি গান নয়, এটি বহু মানুষের কাছে জাতীয় সঙ্গীত হয়ে উঠেছে। এদিকে তিন মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভে নানা ধরনের ঘাত-প্রতিঘাত দেখা গেছে। শুরুর দিকে শান্তিপূর্ণ থাকলেও এখন সহিংস হয়ে উঠছে হংকংয়ের বিক্ষোভকারীরা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে দফায় দফায় সংঘর্ষ হয়েছে।
যদিও হংকং কোনো স্বাধীন রাষ্ট্র নয়। এটা চীনের একটা অংশ। আলাদা আইনে সেখানকার নিয়ন্ত্রণ করে চীন। হংকংয়ে ১০০ দিন ধরে চলা আন্দোলন থেকে প্রথমে বন্দী প্রত্যর্পণ বিল বাতিলের দাবি তোলা হয়। আন্দোলনের মুখে সেই বিলকে ‘মৃত’ ঘোষণা করেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। কিন্তু এই আন্দোলন এখন স্বাধিকার আন্দোলনে রূপ নিচ্ছে যেখানে হস্তক্ষেপের আহ্বান জানানো হয়েছে যুক্তরাষ্ট্রকে।


আরো সংবাদ



premium cement