২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চেচনিয়ায় ইউরোপের বৃহত্তম মসজিদ

-

ইউরোপের সবচেয়ে বড় মসজিদ তৈরি হলো রাশিয়ার চেচনিয়ায়। রাশিয়ার চেচনিয়া অঞ্চলের শালি শহরে নির্মিত এই মসজিদটিতে এক সাথে ৩০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবে। চেচনিয়ার স্থানীয় প্রশাসন এবং সৌদি আরবসহ বিভিন্ন দেশের অতিথিদের নিয়ে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে ইউরোপের বৃহত্তম মসজিদটির উদ্বোধন করা হয়।
ইসলামের নবীর নামে নামকরণ করা মসজিদটি নির্মাণের সময় গ্রিক মার্বেল পাথর এবং সোনা ব্যবহার করা হয়েছে। চেচেন প্রশাসন এটিকে ইউরোপের বৃহত্তম ও সবচেয়ে সুন্দর মসজিদ হিসেবে দাবি করেছেন। মসজিদটি নির্মাণ করতে সময় লেগেছে সাত বছর। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সহযোগী হিসেবে পরিচিত চেচনিয়ার নেতা রমজান কাদিরভ বলেছেন, আঞ্চলিক রাজধানী গ্রোজনি থেকে খানিকটা দূরের শহর শালিতে অবস্থিত এ মসজিদটি স্থাপত্য শিল্পে অনন্য এবং পরিধি ও সৌন্দর্যে অতুলনীয় হিসেবে পরিচিতি পাবে আগামী দিনে। গোটা মসজিদটি বাহারি বিভিন্ন ফুল ও ঝরনায় সাজানো মসজিদের বাইরের অংশে অতিরিক্ত ৭০ হাজার ধর্মপ্রাণ মানুষ যোগ দিতে পারবে।
উল্লেখ্য রাশিয়ায় মসজিদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সে দেশের প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সন্তোষ প্রকাশ করেছিলেন। রাশিয়ার গ্রান্ড মুফতি তালাত তাজউদ্দিনের সাথে এক সাক্ষাতে প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন, ২০০০ সালে মস্কোতে মাত্র ১৬টি মসজিদ থাকলেও বর্তমানে সেই সংখ্যা এক হাজার ২০০-এ এসে দাঁড়িয়েছে। এতে বোঝা যায়, রাশিয়ার মাটিতে কিভাবে ইসলামের প্রসার ঘটছে। রাশিয়ার ১৪ কোটি ৬০ লাখ জনসংখ্যার মধ্যে মুসলিম জনসংখ্যা দুই কোটিরও বেশি। দেশের গ্র্যান্ড মুফতির দেয়া তথ্য মতে, আগামী ১৫ বছরের মধ্যে রাশিয়ায় মুসলিম জনসংখ্যার হার ৩০ শতাংশে উন্নীত হবে। যা বর্তমানে মাত্র ৭ শতাংশে রয়েছে।


আরো সংবাদ



premium cement