২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হংকংয়ের ব্রিটিশ কনসুলেট কর্মকর্তাকে ছেড়ে দিয়েছে চীন

-

হংকংয়ে অবস্থিত ব্রিটিশ কনসুলেটের যে কর্মকর্তাকে চীনের মূল ভূখণ্ডের সীমান্ত থেকে আটক করা হয়েছিল, তাকে ছেড়ে দেয়ার কথা জানিয়েছে শেনঝেন পুলিশ। গত ৮ আগস্ট থেকে সিমন চ্যাং নামের ওই কর্মকর্তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। তার আটকের খবরে ‘গভীর উদ্বেগ’ জানিয়েছিল যুক্তরাজ্য।
জননিরাপত্তাসংক্রান্ত আইন লঙ্ঘনের দায়ে ১৫ দিন আটকে রাখার পর চ্যাংকে ছেড়ে দেয়ার বিষয়টি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও নিশ্চিত করেছে। তিন মাস ধরে চলা হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভের মধ্যেই ব্রিটিশ কনসুলেটের এ কর্মকর্তাকে আটক করা হয়েছিল।
বিচারের জন্য বাসিন্দাদের চীনের মূল ভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে আইন সংশোধনের একটি বিতর্কিত বিলকে ঘিরে ওই বিক্ষোভের সূত্রপাত হয়। হংকংয়ের বেইজিং ঘনিষ্ঠ সরকার বিলটি পাসের পরিকল্পনা থেকে সরে এলেও আন্দোলনকারীদের শান্ত করা যায়নি। তারা এখন শহরটিতে আরো গণতান্ত্রিক সংস্কার ও সরকারবিরোধী বিক্ষোভে পুলিশি হামলার তদন্তের দাবিতে বড় বড় বিক্ষোভ করছে। আয়োজকেরা গত সপ্তাহের গত রোববারের একটি বিক্ষোভে প্রায় ১৭ লাখ মানুষ অংশ নিয়েছে বলে জানালেও হংকংয়ের পুলিশ সে দিন সোয়া লাখ বিক্ষোভকারীর উপস্থিতির দাবি করেছে।
সামাজিক যোগাযোগমাধ্যম উইবুতে শেনঝেনের পুলিশ আইনি সুরক্ষা বহাল রেখেই চ্যাংকে নির্ধারিত সময়ে মুক্তি দেয়া হয়েছে বলে জানায়। ২৮ বছর বয়সী চ্যাং হংকংয়ের ব্রিটিশ কনসুলেটের স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল সেকশনের বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক কর্মকর্তা বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম এইচকেএফপি।


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠন মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল