২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভূমধ্যসাগরে খনিজসম্পদের অনুসন্ধান চালিয়ে যাবে তুরস্ক : এরদোগান

-

তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরে হাইড্রোকার্বন খনিজসম্পদের অনুসন্ধান চালিয়ে যাবে বলে দৃঢ়ভাবে ঘোষণা দিয়েছে। গত বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট রজব তইয়েব এরদোগান এ কথা বলেছেন। তুরস্কের রাজধানী আঙ্কারায় উত্তর সাইপ্রাসের প্রধানমন্ত্রী (টিআরএনসি) এরশিন তাতারের সাথে বৈঠকের পরে এক সংবাদ সম্মেলনে এরদোগান এ ঘোষণা দেন তিনি।
উত্তর সাইপ্রাসকে ঘিরে চলমান বিতর্কে গ্রিক সাইপ্রিয়টের দীর্ঘকালীন শত্রুভাবাপন্ন মনোভাবকে দায়ী করেছেন এরদোগান। তিনি বলেন, গ্রিক সাইপ্রিয়টদের পক্ষ থেকে যদি আন্তরিক ও বাস্তবসম্মত সমঝোতার ভিত্তির ওপর প্রস্তাব আসে তবেই এই সমস্যার সমাধান সম্ভব হবে। এরদোগান সতর্ক করেছেন যে, ‘তুরস্ক বা উত্তর সাইপ্রাসকে উপেক্ষা করে কোনো প্রকল্পই পূর্ব ভূমধ্যসাগরে ভাবা যায় না।’
তুরস্ক ধারাবাহিকভাবে পূর্ব ভূমধ্যসাগরে গ্রিক সাইপ্রিয়ট প্রশাসনের একতরফা ড্রিলিংয়ের প্রতিবাদ করে বলেছে, টিআরএনসিরও এই অঞ্চলের সম্পদ আহরণের অধিকার রয়েছে। অঞ্চলটিতে তুরস্ক ও টিআরএনসির অধিকারের বিষয়টি প্রতিষ্ঠিত করতে চলতি বছর আঙ্কারা পূর্ব ভূমধ্যসাগরে ফাতিহ এবং সম্প্রতি ইয়াভুজ নামে দু’টি ড্রিলিং জাহাজ প্রেরণ করেছে। ভূ-মধ্যসাগরস্থিত দ্বীপগুলোর মধ্যে তৃতীয় বৃহত্তম দ্বীপ উত্তর সাইপ্রাস। আয়তনের দিক থেকে ইতালির দু’টি দ্বীপ সিসিলি ও সার্ডিনিয়ার পরই এটির অবস্থান।
তবে সম্পূর্ণ দ্বীপটি সাইপ্রাস প্রজাতন্ত্র নয়, দ্বীপের উত্তরাংশ তুর্কি সাইপ্রিয়টদের দখলে। দ্বীপটিকে গ্রিসের অন্তর্ভুক্ত করার জন্য ১৯৭৪ সালের ১৫ জুলাই গ্রিক সামরিক সরকার এক ক্যু করে প্রেসিডেন্ট তৃতীয় মাকারিয়ুসকে উচ্ছেদ করে এবং নিজের লোক নিকোস স্যামসনকে ক্ষমতায় বসিয়ে দেয়।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন

সকল