২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পার্লামেন্ট অধিবেশনের জন্য জনসনের ওপর ব্রিটিশ এমপিদের চাপ

-

অবিলম্বে পার্লামেন্ট অধিবেশন ডাকার জন্য গতকাল রোববার ব্রিটিশ এমপিরা দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর চাপ সৃষ্টি করেছেন। ব্রেক্সিট বিষয়ে বিতর্কের জন্য তারা আইনপ্রণেতাদের গ্রীষ্মকালীন ছুটি থেকে ফিরিয়ে এনে পার্লামেন্ট অধিবেশন ডাকার আহ্বান জানান। একশ’র বেশি এমপি বরিস জনসনের কাছে লিখিতভাবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত তাদের স্থায়ীভাবে অধিবেশনে বসার সুযোগ দেয়ার অনুরোধ জানান। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের আগামী ৩১ অক্টোবর বেরিয়ে যাওয়ার কথা রয়েছে।
এ দিকে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত এমপিদের ছুটিতে থাকার কথা রয়েছে। জনসনকে লেখা ওই চিঠিতে এমপিরা বলেছেন, দেশ অর্থনৈতিক সঙ্কটের কিনারে। আর আমরা চুক্তিবিহীন ব্রেক্সিটের দিকে এগিয়ে যাচ্ছি। এতে আরো বলা হয়েছে, দেশ জাতীয় জরুরি পরিস্থিতির সম্মুখীন। অবিলম্বে পার্লামেন্ট অধিবেশন ডাকতে হবে।
এ দিকে জনসন বলেছেন, চুক্তি কিংবা চুক্তি ছাড়া যেকোনোভাবেই ব্রিটেন আগামী ৩১ অক্টোবর ইইউ থেকে বেরিয়ে যাবে। কিন্তু প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন চাচ্ছেন পার্লামেন্টে অধিবেশন বসলে তিনি বরিস জনসনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করবেন। তিনি অস্থায়ী প্রধানমন্ত্রী হয়ে চুক্তি ছাড়া ব্রেক্সিট বন্ধ করবেন এবং শেষে দেশে সাধারণ নির্বাচন দেবেন। যদিও বরিস জনসন সরকার স্পষ্টতই তা চাচ্ছে না। ইউগভ জনমত জরিপে বেশির ভাগ চুক্তি ছাড়া ব্রেক্সিটের পক্ষে তাদের মতামত দিয়েছে। জরিপে ৪৮ শতাংশ চুক্তি ছাড়া ব্রেক্সিটের পক্ষে এবং ৩৫ শতাংশ বলেছে, তারা প্রধানমন্ত্রী হিসেবে করবিনকে পছন্দ করছেন ও ব্রেক্সিটের জন্য দ্বিতীয় গণভোট চাচ্ছেন।

 


আরো সংবাদ



premium cement