২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগান শান্তি আলোচনায় পাকিস্তানের সহায়তা চান ট্রাম্প

ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পের সাথে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠক : এএফপি -

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের শান্তি আলোচনা এগিয়ে নিতে সহায়তা করায় পাকিস্তানের প্রশংসা করেছেন। দীর্ঘ প্রায় ১৮ বছর ধরে চলা যুদ্ধের অবসানে যুক্তরাষ্ট্র তালেবানের সাথে একটি চুক্তি করার প্রচেষ্টা চালানোর প্রেক্ষাপটে এমন মন্তব্য করলেন ট্রাম্প।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পাশে দাঁড়িয়ে ওভাল অফিস থেকে বক্তব্য দেয়ার সময় ট্রাম্প সতর্ক করে আরো বলেন, তিনি সামরিক শক্তি প্রয়োগ করে মাত্র কয়েকদিনের মধ্যে এ যুদ্ধের অবসান ঘটাতে পারেন। আর এটা করলে ‘আফগানিস্তান পৃথিবীর মানচিত্র থেকে মুছে যাবে।’ তবে এটা সংলাপের মাধ্যমে সমাধান করাই সবার জন্য মঙ্গল।
১৯৯০-এর দশকে প্রতিবেশী দেশ আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের সময় তাদের প্রধান পৃষ্ঠপোষক ছিল পাকিস্তান। ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক অভিযানে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে তালেবানের ওপর তাদের প্রভাবকে প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারের রাজনৈতিক সুবিধার একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ হিসেবে দেখা হয়। ট্রাম্প বলেন, গত কয়েক সপ্তাহে আফগানিস্তানের শান্তি আলোচনা বিষয়ে আমরা অনেক দূর এগিয়ে গেছি। আর এই অগ্রগতিতে পাকিস্তান আমাদের সহযোগিতা করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে তিনি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্রের জন্য আরো অনেক কিছু ঘটছে এবং আমি মনে করি আপনার নেতৃত্বে পাকিস্তানের জন্য আরো অনেক কিছু ঘটতে যাচ্ছে।’ এর আগে এ রিপালিকান প্রেসিডেন্ট পাকিস্তানের ব্যাপারে যে মন্তব্য করেছিলেন সেদিক থেকে তার এখন করা মন্তব্য সম্পূর্ণ বিপরীত ইঙ্গিত দিচ্ছে। এর আগে ট্রাম্প নিরাপত্তা সাহায্য নিয়ে প্রতারণা করায় পাকিস্তানকে অভিযুক্ত এবং গত বছর ৩০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা বাতিল করেন। ওয়াশিংটনে প্রথম সরকারি সফরে গিয়ে ইমরান খান বলেন, ‘সামরিক অভিযান কোনো সমাধান নয় বলে যারা সবসময় বিশ্বাস করেন আমি তাদের একজন। আমি ট্রাম্পের প্রশংসা করছি কারণ তিনি এ যুদ্ধের অবসান ঘটাতে চাচ্ছেন।
ওয়াশিংটন সফররত ইমরান খান স্থানীয় সময় সোমবার রাতে হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান উপস্থিত ছিলেন। এ সময় ইমরান খান ও ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান পরিস্থিতি এবং পাক-ভারত উত্তেজনা ছাড়াও বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে মতবিনিময় করেন।
ট্রাম্প আমেরিকার ক্ষমতা গ্রহণ করার পর থেকে সন্ত্রাসবিরোধী যুদ্ধে যথেষ্ট সাহায্য না করা এবং ওয়াশিংটনকে ধোঁকা দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে এসেছেন। কিন্তু ইমরান খানের সাথে সাক্ষাতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, পাকিস্তান আফগানিস্তানে আমেরিকাকে একনিষ্ঠভাবে সহযোগিতা করছে। তিনি বলেন, আমরা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে পাকিস্তানের সাথে যোগাযোগ বজায় রাখছি এবং ইসলামাবাদ বর্তমানে ওয়াশিংটনকে আগের চেয়ে বেশি সহযোগিতা করছে।
ট্রাম্পের মন্তব্যের ব্যাখ্যা চায় আফগানিস্তান
এদিকে মাত্র কয়েক দিনে সামরিক শক্তি প্রয়োগে আফগানিস্তান যুদ্ধের অবসান ঘটানো সম্ভব, ট্রাম্পের এমন মন্তব্যের ব্যাখ্যা চাইবে আফগান সরকার। ট্রাম্প আরো বলেছেন শক্তি প্রয়োগে আফগানিস্তান বিশ্বের মানচিত্র থেকে মুছে যাবে। ওভাল অফিসে সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প এ মন্তব্য করেন। আজ বুধবার এর ব্যাখ্যা চাইবে আফগান সরকার। আফগানিস্তানকে নিশ্চিহ্ন করার মন্তব্যে দেশটির প্রেসিডেন্ট কার্যালয় কঠোর প্রতিক্রিয়া জানায়। প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আফগান জাতি তার ভাগ্য নির্ধারণের জন্য কোনো বিদেশী শক্তিকে অনুমতি দেয় না এবং কখনো দেবে না। আফগান সরকার আফগানিস্তানে শান্তি নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টাকে সমর্থন করে। তবে আফগানিস্তানের নেতৃত্বের অনুপস্থিতিতে ভাগ্য নির্ধারিত হতে পারে না। বিবৃতিতে ট্রাম্পের বক্তব্যের ব্যাখ্যা করার জন্য বলা হয়।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল