২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়া পরিস্থিতি নিয়ে আলোচনায় তুরস্কে মার্কিন দূত

-

সিরিয়া পরিস্থিতি নিয়ে আলোচনায় তুরস্ক সফরে রয়েছেন যুক্তরাষ্ট্রের সিরিয়াবিষয়ক বিশেষ দূত জেমস জেফ্রে। গত রোববার মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে তার এ সফরের কথা নিশ্চিত করা হয়েছে। সফরে সিরিয়া ইস্যুতে তুর্কি কর্মকর্তাদের সাথে কথা বলবেন মার্কিন দূত। এ ছাড়া নিরাপত্তা ও সন্ত্রাসবিরোধী নানা বিষয় তাদের আলোচনায় ঠাঁই পাবে।
সিরিয়াবিষয়ক বিশেষ মার্কিন দূত জেমস জেফ্রে যুক্তরাষ্ট্রের আইএসবিরোধী আন্তর্জাতিক জোটেরও বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করছেন। গতকাল সোমবারের মতো আজ মঙ্গলবারও আঙ্কারায় ঊর্ধ্বতন তুর্কি কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হবেন তিনি। মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে জানানো হয়েছে, তুরস্কের আমন্ত্রণেই এ সফরে গেছেন জেমস জেফ্রে।
পশ্চিমা বিশ্ব যখন ইরাক ও সিরিয়ায় আইএসের খেলাফতের অবসান ঘোষণা করেছে; সংগঠনটি তখন নিজেদের যুদ্ধ কৌশলে পরিবর্তন এনেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক বিশ্লেষণমূলক খবর থেকে এই আভাস পাওয়া গেছে। ওই খবরে বলা হয়, ইরাক ও সিরিয়ায় নিয়ন্ত্রণ হারানোর পর আইএস যোদ্ধারা এখন গেরিলা যুদ্ধের দিকে ঝুঁকে পড়ছে। অনুসারীদের গেরিলা কৌশল অনুসরণের জন্য উৎসাহিত করছে তারা। কিভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করে পালিয়ে যেতে হবে তার বিস্তারিত নির্দেশনা দেয়া হচ্ছে। ইরাক ও সিরিয়া ছাড়া আইএস অন্য যেসব জায়গায় নিজেদের ঘাঁটি বিস্তৃৃত করতে চায় সেসব স্থানে এসব কৌশল ব্যবহার করা হচ্ছে। অন্য দিকে উদ্ভূত পরিস্থিতিতে আইএসের মোকাবিলায় আরো কার্যকর পদক্ষেপ নিতে চাইছে যুক্তরাষ্ট্র ও তুরস্কসহ পশ্চিমা দেশগুলো।


আরো সংবাদ



premium cement
গৌরীপুরে পুকুর থেকে মাদরাসাছাত্রীর লাশ উদ্ধার বুড়িচংয়ে হিটস্ট্রোকে শ্রমিকের মৃত্যু নলছিটিতে স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যুর অভিযোগ ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন খুলনায় ইসতিসকার নামাজ আদায় ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষে ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত

সকল