২২ আগস্ট ২০১৯

ইথিওপিয়ায় নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে নিহত ১৭

-

নতুন একটি স্বায়ত্তশাসিত অঞ্চলের জন্য আন্দোলনরত ইথিওপিয়ার সিদামা নৃগোষ্ঠীর লোকজনের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত ১৭ জন নিহত হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা ও হাসপাতাল কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে।
স্থানীয় এক জেলা কর্মকর্তা গত শনিবার জানিয়েছেন, রাজধানী আদ্দিস আবাবা থেকে ২৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে হাওয়াসা নগরীর নিকটবর্তী একটি ছোট শহরে অন্তত ১৩ জন নিহত হয়েছেন।
এর আগে গত শুক্রবার ওই অঞ্চলের হাসপাতাল কর্তৃপক্ষগুলো জানিয়েছিল গুলিবিদ্ধ হয়ে চার প্রতিবাদকারী নিহত হয়েছে। ২০১৮ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে প্রধানমন্ত্রী আবি আহমদের বিভিন্ন রাজনৈতিক সংস্কারে উৎসাহিত সিদামা আন্দোলনকারীরা বৃহস্পতিবার একতরফাভাবে একটি নতুন আঞ্চলিক রাজ্যের ঘোষণা দিতে চেয়েছিল। কিন্তু এ বিষয়ে পাঁচ মাসের মধ্যে একটি গণভোট গ্রহণ করা হবে, কেন্দ্রীয় সরকারের এমন প্রস্তাব গ্রহণ করে ঘোষণায় দেরি করতে সিদামাদের নিয়ে গঠিত একটি বিরোধীদল রাজি হলেও নৃগোষ্ঠীটির অনেকে দেরি করতে রাজি হয়নি।এ নিয়ে হাওয়াসা থেকে প্রায় ২৭ কিলোমিটার দূরের শহর ওয়োটেরা রাসায় সঙ্ঘাত দেখা দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে সেনা পাঠানো হয়।
মালগা জেলার ওই শহরটির প্রধান শুবালে বুটা টেলিফোনে জানান, সহিংসতা নিয়ন্ত্রণ করতে বৃহস্পতিবার সৈন্যরা শহরে টহল দিচ্ছিল। একপর্যায়ে তারা রাস্তার পাশে লোকজনকে জড়ো হতে দেখে মনে করে, তারা সেখানে সমস্যা সৃষ্টি করতে পারে। এভাবেই হত্যাকাণ্ডের সূত্রপাত।


আরো সংবাদ




mp3 indir bedava internet