২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিপজ্জনক তাপদাহ : যুক্তরাষ্ট্র-কানাডায় সতর্কতা

-

যুক্তরাষ্ট্রের বেশির ভাগ এলাকা ও কানাডার একাংশে তীব্র তাপদাহ ছড়িয়ে পড়েছে; আগামী কয়েক দিন তাপমাত্রা আরো বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে। বিপজ্জনক এ তাপপ্রবাহ নিউ ইয়র্ক, ওয়াশিংটন, পূর্ব উপকূলের বোস্টন ও মধ্য-পশ্চিমাঞ্চলের প্রায় ২০ কোটি বাসিন্দাকে বিপর্যস্ত করবে।
কোথাও কোথাও তাপমাত্রা বেড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছাতে পারে বলেও অনুমান আবহাওয়াবিদদের।
পরিস্থিতি মোকাবেলায় নিউ ইয়র্ক ও ডেট্রয়েটসহ যুক্তরাষ্ট্রের বেশ কিছু শহরে স্থানীয় জরুরি অবস্থা এবং কানাডার ক্যেবেক, অন্টারিও ও নোভাস্কোশিয়ায় সতর্কতা জারি করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।
বিশ্লেষকরা বলছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফল এ ধরনের তাপদাহ। চলতি বছরের জুন ছিল বিশ্বের ইতিহাসের সবচেয়ে উষ্ণতম জুন। বিশ্বব্যাপী তখন গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
জুনের শেষ সপ্তাহে ইউরোপের বেশির ভাগ দেশেই ছিল অরেঞ্জ অ্যালার্ট। চলতি মাসের শুরুতেও আর্কটিক বৃত্তের ভেতর থাকা যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের অংশবিশেষ রেকর্ড তাপমাত্রা দেখেছে। তাপদাহ এরই মধ্যে কলোরাডো ও কানসাসের কেন্দ্রীয় সমভূমি থেকে উত্তর-পূর্বের গ্রেইট লেক বরাবর বিস্তৃত এলাকায় আঘাত হেনেছে। পূর্ব উপকূলের বেশির ভাগ এলাকার তাপমাত্রাও বাড়ছে। তাপদাহ আঘাত হানতে পারে এমন এলাকার মানচিত্র প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ।
শুক্রবার বাজে অবস্থা থাকবে, শনিবার থেকে রোববার পর্যন্ত পরিস্থিতি থাকবে ভয়াবহ, টুইটারে বাসিন্দাদের সতর্ক করে বলেছেন নিউ ইয়র্কের মেয়র ডি ব্লাসিও। নিউ ইয়র্কবাসীকে প্রয়োজন ছাড়া বাইরে না বের হওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি। তাপদাহ মোকাবেলায় শহরজুড়ে ৫০০টি কুলিং সেন্টার খোলা হবে বলেও জানিয়েছেন তিনি। শুক্র ও শনিবার কানাডার টরোন্টোর বাসিন্দারা ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভব করতে পারেন; একই সময় বজ্রপাত হতে পারে বলেও আবহাওয়াবিদরা সতর্ক করেছেন। তাপদাহে মন্ট্রিয়লের তাপমাত্রা ৪৫ ডিগ্রি পর্যন্ত অনুভূত হতে পারে। সপ্তাহের মাঝামাঝি হুট করে এই তাপমাত্রা নেমে যাবে বলেও ধারণা তাদের।

 


আরো সংবাদ



premium cement