২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উইঘুর মুসলিমদের নিপীড়ন শতাব্দীর কলঙ্ক : যুক্তরাষ্ট্র

-

সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চীন যে ধরনের নিপীড়ন চালাচ্ছে সেটিকে ‘শতাব্দীর কলঙ্ক’ বলে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ মন্তব্য করেছেন। একই সাথে যুক্তরাষ্ট্রে চলমান ‘ধর্মীয় স্বাধীনতা’ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশকে অংশ না নিতে চীন চাপ প্রয়োগ করেছে বলে অভিযোগ করেছেন তিনি।
ওয়াশিংটনে আন্তর্জাতিক এই সম্মেলনের শেষ দিনে মাইক পম্পেও বলেন, ‘আমাদের সময়ের সবচেয়ে শোচনীয় মানবাধিকার সঙ্কটের আবাস এখন চীনে। এটি সত্যিকারার্থে শতাব্দীর কলঙ্ক।’ তিন দিনব্যাপী আয়োজিত এই সম্মেলনে অংশ নিতে বিভিন্ন দেশকে চীন নিরুৎসাহিত করেছে বলেও অভিযোগ করেন পম্পেও। ‘ধর্মীয় বিশ্বাসের নিশ্চয়তা কি সরাসরি চীনা সংবিধানে পাওয়া যায়?Ñ প্রশ্ন করেন তিনি।’
তবে চীনের চাপ উপেক্ষা করে ধর্মীয় স্বাধীনতা সম্মেলনে অংশ নেয়া দেশগুলোকে শুভেচ্ছা জানান পম্পেও। তিনি বলেন, আপনি যদি একই অঞ্চলের কারণে সম্মেলনে অংশ না নেন, তাহলে আমরা সেটির নোট রাখি। তবে কোন কোন দেশ চীনের চাপে এই সম্মেলনে অংশ নেয়নি পম্পেও সে ব্যাপারে কিছু বলেননি। এ ব্যাপারে জানতে মার্কিন পররাষ্ট্র দফতরের সাথে যোগাযোগ করা হলে তারাও কোনো মন্তব্য করেনি।
চীন, তুরস্ক, উত্তর কোরিয়া, ইরান ও মিয়ানমারে ধর্মীয় নিপীড়নের শিকার গোষ্ঠীগুলোর প্রতিনিধিদের সাথে বুধবার হোয়াইট হাউজে সাক্ষাৎ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিপীড়িতদের সাথে প্রেসিডেন্টের সাক্ষাতের পরদিন পম্পেও এমন মন্তব্য করলেন। চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে জাতিগত সংখ্যালঘু উইঘুরদের বিরুদ্ধে নিপীড়নের অভিযোগ চলতি মাসের শুরুর দিকে উদ্বেগ প্রকাশ করে জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদ। জিনজিয়াংয়ে উইঘুরদের বিরুদ্ধে নিপীড়ন বন্ধ করতে চীন সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মীরা বলছেন, চীন সরকার কমপক্ষে ১০ লাখ উইঘুর মুসলিমকে আশ্রয়কেন্দ্রে আটকে রেখেছে। জিনজিয়াংয়ে অন্তত এক কোটি সংখ্যালঘু উইঘুরের বসবাস। এর মধ্যে প্রায় ৪৫ শতাংশ তুর্কি মুসলিম। এই প্রদেশে সাংস্কৃতিক, অর্থনৈতিক ও ধর্মীয় নিপীড়ন এবং বৈষম্যের শিকার হচ্ছেন এই মুসলিমরা। গত বছরের সেপ্টেম্বরে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ চীন সরকারের বিরুদ্ধে জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনে পদ্ধতিগত অভিযান পরিচালনার অভিযোগ আনে।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল