২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরানের পরমাণু চুক্তি বাঁচাতে পুতিন-ম্যাক্রোঁ একমত

-

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ২০১৫ সালে সই হওয়া পরমাণু চুক্তির ভূমিকা ব্যাপক। ফলে এ সমঝোতাকে রক্ষা করতে হবে।
বৃহস্পতিবার দুই নেতা টেলিফোন সংলাপে পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করেন। পরে ক্রেমলিন এক বিবৃতিতে, দুই পক্ষই এ চুক্তিকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিশ্চিত করা ও পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান বলে উল্লেখ করে। এ চুক্তি টিকিয়ে রাখার জন্য রাশিয়া ও ফ্রান্স তাদের প্রচেষ্টা জোরদার করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।
২০১৫ সালে সই হওয়া এ চুক্তির এক দিকে ছিল ইরান; অন্য দিকে ছিল আমেরিকা, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। কিন্তু গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যান।
এ দিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পরমাণু সমঝোতার বিষয়ে অবস্থান পরিষ্কার করার জন্য ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশের সাথে সাক্ষাতের পর তিনি এ আহ্বান জানান।
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ পরমাণু চুক্তি (জেসিপিওএ) টিকিয়ে রাখার জন্য সব পথ খোলা রেখেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে বৃহস্পতিবার টেলিফোন আলাপে তিনি এ কথা বলেন। এ সময় পরমাণু চুক্তি রক্ষায় ফ্রান্সের প্রচেষ্টাকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন রুহানি।
ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতা টিকিয়ে রাখাকে কঠিন করে তুলেছে। তিনি বলেন, আমেরিকায় এমন কিছু লোক রয়েছে যারা চায় না পরমাণু সমঝোতা টিকে থাকুক। এ সময় তিনি উদাহরণ হিসেবে ইরানের দেড় শ’ কোটি ডলার জব্দের বিষয়ে মার্কিন কংগ্রেসের সিদ্ধান্তের কথা তুলে ধরেন।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল