২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গো-রক্ষকদের হামলা বন্ধে মধ্যপ্রদেশে বিল পেশ

-

গো-রক্ষকদের হামলা বন্ধ করতে বিধানসভায় বিল পেশ করল মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার। গত ২৬ জুন, গো-রক্ষার নামে কোনোরকম তাণ্ডবে জড়িত থাকলে ৬ মাস থেকে ৩ বছর পর্যন্ত জেল এবং ২৫ থেকে ৫০ হাজার রুপি জরিমানা করার প্রস্তাব উত্থাপন করে সরকার। এর সাথেই গো-হত্যা বন্ধেও উদ্যোগী হয়েছে কমল নাথের সরকার। ২০০৪ সালে মধ্যপ্রদেশের তৎকালীন বিজেপি সরকার গো-হত্যা রুখতে একটি আইন পাস করে। সম্প্রতি কংগ্রেস পরিচালিত রাজ্য সরকার ওই আইনের একটি সংশোধনী গ্রহণ করেছে।
রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ শ্রীবাস্তব জানান, প্রয়োজনে শাস্তির পরিমাণ বাড়িয়ে ৫ বছর পর্যন্ত হতে পারে। বিশেষত, দলবদ্ধভাবে হামলা চালানো এবং একাধিকবার একই অপরাধের ক্ষেত্রে জেলে থাকার মেয়াদ দ্বিগুণ হবে। মারধর, হেনস্তার পাশাপাশি, গো-রক্ষার নামে সরকারি সম্পত্তি ভাঙচুর করলেও তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।
প্রসঙ্গত, গত ২২ মে সেওনি জেলার দুন্দাসেওনি পুলিশ স্টেশনের কাছিওয়াড়া গ্রামে একদল লোক গো-রক্ষার নামে এক মহিলাসহ তিন মুসলিম ব্যক্তিকে বেধড়ক মারধর করে। এরপরই এই সংক্রান্ত কঠোর আইন করতে উদ্যোগী হয় সরকার। এর আগে গরু নিয়ে যাওয়ার সময় যাতে কৃষক ও ব্যবসায়ীদের কোনো সমস্যায় পড়তে না হয়, তার জন্য আইন করার কথা ভেবেছিল রাজ্য সরকার। এতে সমর্থন জানিয়েছিল রাজ্যের কৃষক ও সংখ্যালঘু সংগঠনগুলোর বড় অংশ।

 


আরো সংবাদ



premium cement