১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

জাতিসঙ্ঘের মানবাধিকার রিপোর্ট ভেনিজুয়েলার প্রত্যাখ্যান

-

ভেনিজুয়েলা নিয়ে জাতিসঙ্ঘের মানবাধিকার কমিশনের রিপোর্টে হতাশা প্রকাশ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা। গত বুধবার জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরসের সাথে দেখা করে এই হতাশা ব্যক্ত করেন। তিনি বলেন, রিপোর্টটি যেভাবে তৈরি ও ঘোষণা করা হয়েছে তার সাথে দ্বিমত পোষণ করছি আমরা। এর আগে দেশটির প্রেসিডন্ট নিকোলাস মাদুরোও ওই রিপোর্টের বিরোধিতা করেছিলেন।
চলতি মাসের শুরুর দিকে ভেনিজুয়েলা পরিস্থিতি জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের কাছে এক রিপোর্ট প্রকাশ করা হয়। এটি তৈরির জন্য ৫৫৮টি সাক্ষাতার নেয়া হয় বলে জানান গবেষকেরা। তারা জানান, গত বছর বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা ছিল ৫ হাজার ২৮৭ জন। আর চলতি বছর এখন পর্যন্ত এই সংখ্যা ১৫৬৯ জন। এক রিপোর্টে জাতিসঙ্ঘ জানায়, পুলিশ অপরাধীদের আটক করে গুলি করে এবং ঘটনা এমনভাবে উপস্থাপন করে যেন মনে হয় আসামি পুলিশের বিরুদ্ধে প্রতিরোধ করেছিল। বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা বিস্ময়কর।
তবে ভেনেজুয়েলা সরকারের দাবি, এই রিপোর্টে বিরোধী দলের পক্ষ নেয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এই রিপোর্টের তথ্য সংগ্রহ প্রক্রিয়া নিয়েও অভিযোগ করেন। এর আগে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোও এই রিপোর্টের সমালোচনা করে জাতিসঙ্ঘে একটি চিঠি লিখে ছিলেন। তিনি বলেছিলেন, এটি ভারসাম্যহীন ও পক্ষপাতদুষ্ট। দেশে মানবাধিকার লঙ্ঘন পরিস্থিতি তুলে ধরতে রাষ্ট্রের কাছ থেকে কোনো তথ্য নেয়া হয়নি। শুধু কয়েকজন ব্যক্তির সাক্ষাতকার নেয়া হয়েছে যাদের ওপর সাম্রাজ্যবাদী মিডিয়ার কর্তৃত্ব ছিল। সরকারের ‘স্বৈরাচার’ অভিযোগও অস্বীকার করেন মাদুরো। মাদুরো প্রশ্ন করেন, বিগত ২০ বছরে ২৩ বার জয়লাভ করা একটি রাজনৈতিক দলকে আপনি স্বৈরাচার বলতে পারেন? জনগণের নির্বাচিত সরকারকে আপনি স্বৈরাচার বলতে পারেন, যারা নৃগোষ্ঠী, শিশু, নারী ও বয়োজ্যেষ্ঠদের অধিকার নিশ্চিত করেছে তাদের আপনি স্বৈরাচার বলতে পারেন? জাতিসঙ্ঘ মহাসচিব গুতেরেসের সাথে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী অরেজাও ওই রিপোর্ট নিয়ে হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, দেশে শান্তি ফিরিয়ে আনতে বিরোধী দলের সাথে সংলাপের চেষ্টা করছে সরকার। সাংবাদিকদের তিনি জানান, গুতেরেসও এই শান্তি আলোচনায় সহায়তার পূর্ণ আশ্বাস দিয়েছেন।


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল