২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব নাকচ

-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব উত্থাপনের একটি চেষ্টা ব্যর্থ হয়েছে। চারজন অশ্বেতাঙ্গ নারী কংগ্রেস সদস্যের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করে ট্রাম্প গুরুতর অপরাধ করেছেনÑ এমন অভিযোগ এনে গত বুধবার টেক্সাস থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক সদস্য আল গ্রিন ইমপিচমেন্টের প্রস্তাব উত্থাপন করেন।
ডেমোক্র্যাটিক নেতৃত্বের আপত্তির কারণে সরাসরি ভোটের বদলে এক পদ্ধতিগত ভোটে প্রস্তাবটি বাতিল হয়ে যায়। ডেমোক্র্যাটিক পার্টির ১৩৭ জন সদস্যসহ মোট ৩৩২ সদস্য প্রস্তাবের বিপক্ষে ভোট দেন। ডেমোক্র্যাটিক পার্টির মাত্র ৯৫ জন সদস্য ইমপিচমেন্টের পক্ষে ভোট দেয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প একে নিজের জন্য বিজয় বলে অভিহিত করেছেন। নর্থ ক্যারোলিনার গ্রিনভিলে এক জনসভায় তিনি বলেন, ‘ইমপিচমেন্টের দিন শেষ। অনেক হয়েছে, আর নয়। এখন সবাইকে যার যার কাজে ফিরে যেতে হবে।’
আল গ্রিনের উত্থাপিত প্রস্তাব যে ব্যর্থ হবে, এতে কোনো সন্দেহ ছিল না। স্পিকার ন্যান্সি পেলোসি ও দলের শীর্ষ নেতারা গোড়া থেকেই সে প্রস্তাবের বিরোধিতা করেন। কংগ্রেসের বিভিন্ন কমিটি ট্রাম্পের বিরুদ্ধে যে তদন্ত করছে, তা শেষ না হওয়া পর্যন্ত ইমপিচমেন্টের প্রস্তাব উত্থাপন করতে চাইছিলেন না। ২৪ জুলাই বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার কংগ্রেসের সামনে যে সাক্ষ্য দেবেন, পেলোসি তার ওপর বিশেষ জোর দিয়েছেন।
আল গ্রিন অবশ্য সে যুক্তি গ্রহণযোগ্য মনে করেননি। বুধবার তিনি সাংবাদিকদের জানান, প্রেসিডেন্ট ট্রাম্প যে বর্ণবাদী অবস্থান নিয়েছেন, এর প্রতিবাদ না করা ছাড়া কোনো বিকল্প নেই। তিনি বলেন, ‘প্রেসিডেন্টের বক্তব্যের ব্যাপারে আমাদের কার কী অবস্থান, পৃথিবীর সম্মুখে তা স্পষ্ট করে জানানোর সময় এসেছে।’ ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনার এটি ছিল আল গ্রিনের তৃতীয় চেষ্টা। তিনি ২০১৭ ও ২০১৮ সালে একই প্রস্তাব এনেছিলেন। ২০১৭ সালে ৬৬ জন ও ২০১৮ সালে ৫৮ জন ডেমোক্র্যাটিক সদস্য সমর্থন জানান।

 


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল