২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

উইঘুর মা ও ছেলেকে ছেড়ে দিতে চীনকে অস্ট্রেলিয়ার আহ্বান

-

অস্ট্রেলিয়ার সরকার বুধবার অস্ট্রেলিয়ান শিশু ও তার উইঘুর মাকে দেশ ছেড়ে চলে যাওয়ার অনুমতি দেয়ার জন্য চীনকে আহ্বান জানিয়েছেন। মুসলিম সংখ্যালঘুদের সাথে আচরণের বিরোধিতা করে ক্যানবেরায় একটি চিঠিটি স্বাক্ষরের পর এ ঘটনা বেইজিংয়ের ওপর চাপ বাড়িয়েছে।
চীনের উত্তর-পশ্চিমে জিনজিয়াংয়ে কঠোর নিয়ন্ত্রণাধীন অঞ্চলে আনুমানিক ১০ লাখ উইঘুর মুসলিম ও বেশির ভাগ তুর্কি ভাষীসহ অন্য সংখ্যালঘুদের পুনঃশিক্ষা শিবিরে আটকে রেখেছে দেশটির কমিউনিস্ট সরকার।
প্রাথমিকভাবে ২০১৭ সালের আগস্টে জিনজিয়াংয়ে একজন অস্ট্রেলিয়ান বাবা ও উইঘুর মায়ের ঘরে জন্মগ্রহণকারী শিশু লতিফার নাগরিকত্ব প্রত্যাখ্যান করেছিল ক্যানবেরা। কিন্তু গত বছর আইনি যুদ্ধের পর তাদের গ্রহণে রাজি হয় দেশটি।
শিশুটির বাবা সাদ্দাম আবদুস সালাম কয়েক মাস ধরে প্রচেষ্টা চালাচ্ছেন, যাতে তার উইঘুর স্ত্রী নাদিলা ওয়ুমায়ের এবং তাদের ছেলে যাকে তিনি কখনো দেখেননি, তারা অস্ট্রেলিয়ায় আসতে পারেন। বুধবার পররাষ্ট্রমন্ত্রী মারিজ পেইনি বলেন, ‘বেইজিংয়ের দূতাবাসে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করা হয়েছে, যাতে চীনা কর্তৃপক্ষ মিসেস ওয়ুমায়ের এবং তার ছেলেকে (যিনি একজন অস্ট্রেলিয়ান নাগরিক) অস্ট্রেলিয়ায় ভ্রমণের অনুমতি দেয়।’


আরো সংবাদ



premium cement